12 15 18

শনিবার, ১৫ই ডিসেম্বর, ২০১৮ ইং | ১লা পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ | ৭ই রবিউস-সানি, ১৪৪০ হিজরী

Home - সাজগোজ টিপস - চুল ধোওয়ার প্রাকৃতিক উপাদান মজুত আপনার রান্নাঘরেই

চুল ধোওয়ার প্রাকৃতিক উপাদান মজুত আপনার রান্নাঘরেই

চুল ধোওয়ার প্রাকৃতিক উপাদান মজুত আপনার রান্নাঘরেইচুলের স্বাস্থ্য আর সৌন্দর্য বজায় রাখতে নিয়মিত চুল ধুতেই হবে। কিন্তু বাজারচলতি শ্যাম্পুর অতিরিক্ত ব্যবহার চুলের আর্দ্রতা আর স্বাভাবিক তেলাভাব নষ্ট করে চুল রুক্ষ আর নিষ্প্রাণ করে দেয়। তাই প্রতিদিন শ্যাম্পু না করেও চুলের পরিচ্ছন্নতা আর স্বাভাবিক ঝলমলেভাব ধরে রাখতে স্নানের সময় প্রাকৃতিক উপাদান দিয়ে চুল ধোওয়া সবসময় ভালো।

App DinajpurNews Gif

তাতে একদিকে যেমন চুলের আর্দ্রতা বজায় থাকে, তেমনি রুক্ষতা কমে গিয়ে চুল নরম আর সুব্দর হয়ে ওঠে। তেমনই কিছু প্রাকৃতিক উপাদানের হদিশ রইল এখানে। আর সবচেয়ে ভালো ব্যাপার, এই চুল ধোওয়ার উপাদানগুলো খুঁজতে দৌড়োতে হবে না কোথাও, বাড়িতে হাতের কাছেই মিলবে।

চা ভেজানো জল
গ্রিন টি অথবা এমনি দু’ চামচ সাধারণ পাতা চা দিয়ে যেমন চা করেন, তেমন করুন। তবে এ ক্ষেত্রে চা পাতাটা জলে ফুটতে দিন। চা পাতার বদলে দু’ তিনটে টি ব্যাগও ব্যবহার করতে পারেন। জল ফুটে অর্ধেক হলে নামিয়ে নিয়ে ঠান্ডা করুন। এবার ওই জলে সমপরিমাণ পরিষ্কার সাদা জল মিশিয়ে চুল ধুয়ে ফেলুন। এর পর আবার চুল ধোওয়ার দরকার নেই। চা পাতার অ্যান্টি অক্সিডান্ট চুলে বাড়তি উজ্জ্বলতা জোগায়, স্ক্যাল্পও সুস্থ রাখে।

অ্যাপল সিডার ভিনিগার
চুলের অতিরিক্ত তেলাভাব আর গোড়ায় জমে থাকা ময়লা দূর করতে অ্যাপল সিডার ভিনিগারের জুড়ি নেই। সমপরিমাণ অ্যাপল সিডার ভিনিগার আর জল মেশান। এমনভাবে মেশাবেন যাতে পরিমাণে এক মগ মতো হয়। শ্যাম্পু করার পর এই মিশ্রণটা দিয়ে চুল ভিজিয়ে মিনিট পনেরো অপেক্ষা করুন। তারপর সাদা জলে চুল ধুয়ে ফেললেই ম্যাজিক!

ডাবের জল
এতদিন জানতেন, ডাবের জল শরীর ঠান্ডা করে, ত্বক ভালো রাখে। এবার জেনে নিন, চুল মজবুত আর উজ্জ্বল করতেও ডাব দারুণ ভালো কাজ করে। টাটকা ডাবের জল দিয়ে চুল ভিজিয়ে কিছুক্ষণ রেখে সাদা জলে ধুয়ে ফেলুন। চুলের জৌলুস টেক্কা দেবে সবাইকে!

মধু
চুল রেশমের মতো মসৃণ আর নরম করতে চান? আপন করে নিন মধুর গুণ। আধ কাপ মধু এক মগ জলে মিশিয়ে ধীরে ধীরে চুলে ঢালুন আর হালকা হাতে মাসাজ করুন। মিনিট দশেক পর ধুয়ে ফেললেই হবে।

মেথি ভেজানো জল
চুলের স্বাস্থ্যরক্ষায় মেথির গুণ তো অনেকেরই জানা! খুসকি দূর করা থেকে শুরু করে অকালে চুল পেকে যাওয়া, চুল ওঠা, বিবর্ণ নিষ্প্রাণ চুলের মতো হাজারটা সমস্যা দূর করতে পারে মেথি। সিকি কাপ মেথিদানা এক মগ জলে সারা রাত ভিজিয়ে রাখুন। পরেরদিন সকালে ছেঁকে নিয়ে ওই জলটা দিয়ে চুল ধুয়ে ফেলুন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য