বিডিএস আন্দোলনের প্রতি সমর্থন জানালেন নির্বাচিত নতুন কংগ্রেস সদস্যযুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে প্রতিনিধি পরিষদে জয় পাওয়া এক ডেমোক্রেট জায়নবাদবিরোধী বিডিএস আন্দোলনে সমর্থন জানিয়েছেন। মার্কিন কংগ্রেস থেকে সর্বপ্রথম। মধ্যপ্রাচ্যের সংবাদ ভিত্তিক ব্রিটিশ পর্যবেক্ষণ ওয়েবসাইট মিডল ইস্ট মনিটরের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

২০০৫ সালে শুরু হয় বয়কট, ডিভাস্টমেন্ট অ্যান্ড স্যাঙ্কশন্স অর্থাৎ বয়কট, বিনিয়োগ প্রত্যাহার এবং নিষেধাজ্ঞা (বিডিএস) আন্দোলন। দুনিয়াজুড়ে ইসরায়েলি পণ্য বর্জন, দেশটি থেকে পুঁজি প্রত্যাহার এবং ইসরায়েলি পণ্যের ওপর নিষেধাজ্ঞা আরোপ সংক্রান্ত এ আন্দোলন বিশ্বজুড়ে জনপ্রিয়তা পেয়েছে। বহু খ্যাতিমান শিল্পী-বুদ্ধিজীবীসহ বিভিন্ন অঙ্গনের তারকা ব্যক্তিত্ব এই আন্দোলনে জড়িত|

সম্প্রতি শেষ হওয়া যুক্তরাষ্ট্রে মধ্যবর্তী নির্বাচনে ডেমোক্রেটের হয়ে জয় পেয়েছেন ইলাহান ওমার নামের ওই মুসলিম নারী। রবিবার দ্য মুসলিম গার্ল ওয়েবসাইটে প্রকাশিত এক নিবন্ধে তিনি লেখেন, বিডিএস আন্দোলে তিনি বিশ্বাস করেন ও সমর্থন দেন। এই আন্দোলনের মাধ্যমে মানুষ তার অধিকারের জন্য লড়াই করছে। তাদের যেন অপরাধী না বানানো হয়ে সেজন্য লড়াই করছে। তবে এই আন্দোলনেই কার্যকরী সমাধান আসবে কি না সেটা নিয়ে স্পষ্ট করেননি তিনি।

তবে মার্কিন কংগ্রেসের সদস্য হিসেবে সর্বপ্রথম তিনিই প্রকাশ্যে বিডিএস সমর্থনে ঘোষণা দিলেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য