হুদাইদা অভিযানে বিরতি দিয়েছে সৌদি সমর্থিত ভাড়াটে সন্ত্রাসীরাইয়েমেনের পশ্চিমাঞ্চলীয় বন্দরনগরী হুদাইদা অভিযানে সাময়িক বিরতি দিয়েছে সৌদি সমর্থিত ভাড়াটে সন্ত্রাসীরা। এসব সন্ত্রাসী পলাতক প্রেসিডেন্ট আব্দ রাব্বু মানসুর হাদিকে ক্ষমতায় পুনর্বহাল এবং হুদাইদা শহরকে হুথি যোদ্ধাদের কাছ থেকে দখলের লক্ষ্য নিয়ে সপ্তাহখানেক আগে আগ্রাসন শুরু করে।

হাদিপন্থি তিন সন্ত্রাসী কমান্ডার গতকাল (বুধবার) বার্তা সংস্থা এএফপি-কে বলেছে, পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত অভিযান বন্ধ থাকবে। যদি তারা হামলার শিকার হয় তাহলে আবার অভিযান শুরু করবে বলে জানিয়েছে ওই তিন কমান্ডার।

জাতিসংঘের মানবিক বিষয়ক আন্ডার সেক্রেটারি এবং জরুরি ত্রাণ সমন্বয়ক মার্ক লোকক ইয়েমেনের বন্দরনগরী হুদাইদার আশপাশে সংঘর্ষ বন্ধের আহ্বান জানানোর একদিন পর হাদিপন্থিরা এ সিদ্ধান্ত ঘোষণা করল।

সম্প্রতি সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত ও হাদিপন্থি সন্ত্রাসীরা হুদাইদা বন্দর ‌এবং শহর দখলের জন্য ১০ হাজার সেনা নিয়ে অভিযান শুরু করে। তবে হুথি আনসারুল্লাহ যোদ্ধা ও তাদের সমর্থিত সেনাদের প্রবল প্রতিরোধের মুখে তাদের সে পরিকল্পনা এখনো সফল হয় নি। নতুন সংঘর্ষের কারণে হুদাইদা এলাকায় মানবিক বিপর্যয় দেখা দিতে পারে বলে আন্তর্জাতিক অঙ্গনে উদ্বেগ ছড়িয়ে পড়েছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য