ডোমার উপজেলার চিলাহাটিতে গত এক মাস ধরে উপস্বাস্থ্য কেন্দ্রটি বন্ধের কারনে চিকিৎসা বঞ্চিত গরীব দুঃখী হাজারো মানুষের দুর্ভোগের যেন শেষ নেই।

এতে নীলফামারী জেলার ডোমার উপজেলার ভোগডাবুরী ইউনিয়নে অবস্থিত চিলাহাটি উপস্বাস্থ্য কেন্দ্রটি দ্বায়িত্ব থাকা একজন সহকারী কমিনিটি মেডিক্যাল অফিসার অন্যত্র বদলি নিয়ে চলে যাওয়ার পরও একমাস অতিবাহিত হওয়ার পর নতুন করে ডাক্তার না আসায় প্রতিদিন শতশত রোগী স্বাস্থ্য কেন্দ্রে এসে চিকিৎসা সেবা না পেয়ে হতাশ হয়ে বাড়ী ফিরে যাচ্ছে।

এই উপস্বাস্থ্য কেন্দ্রটি থেকে দুইটি ইউনিয়নের বাসীন্দা ও পাশ্ববর্তী চিলাহাটি ইউনিয়ন (সিট মহল) এলাকা বাসীন্দারা চিকিৎসা সেবা নিয়ে থাকেন, কিন্তু এক মাস ধরে বন্ধ থাকার কারনে এলাকার মানুষ চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছে। এসব রোগীদের মধ্যে নারী, শিশু ও বৃদ্ধরা বেশী। এরা বেশীর ভাগ ঠান্ডা জনিত রোগে ভুগছেন। কিন্তু উপস্বাস্থ্য কেন্দ্রে তালা ঝুলছে ও গরু, ছাগল বিচরন করছে ফলে রোগীরা শুন্য হাতে বাড়ি ফিরছেন। এসব রোগীরা বেশীর ভাগ হত দরিদ্র।

সরকারী সিদ্ধান্ত মতে প্রতিটি উপ-স্বাস্থ্য কেন্দ্রে একজন এমবিবিএস ডাক্তার, একজন ফার্মাসিস্ট, একজন উপ সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার ও একজন অফিস সহায়কের পদ রয়েছে। কিন্তু বেশীরভাগ উপ-স্বাস্থ্য কেন্দ্রে এমবিবিএস ডাক্তার ও ফার্মাসিস্ট নেই।

এ ব্যাপারে ডোমার উপজেলা স্বাস্থ্য অফিসার এর সঙ্গে যোগাযোগ করলে তিনি জানান যে, ডিজি অফিস থেকে লোক দেওয়ার কথা, কবে দিবে জানি না।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য