দিনাজপুরে রুশ সমাজতান্ত্রিক বিপ্লবের ১০১তম বর্ষ এবং বাসদ (মার্কসবাদী)’র ৩৮তম প্রতিষ্ঠা বার্ষিকী পালনদিনাজপুর সংবাদাতাঃ রুশ সমাজতান্ত্রিক বিপ্লবের ১০১তম বর্ষ এবং বাসদ (মার্কসবাদী)’র ৩৮তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে দিনাজপুর জেলা শাখার উদ্যোগে সকাল ১০টায় দিনাজপুর প্রেসক্লাবের সামনে এক সমাবেশ পালিত হয়। বাসদ (মার্কসবাদী) দিনাজপুর জেলা শাখর সদস্য অজয় রায়ের পরিচালনায় সমাবেশে বক্তব্য রাখেন বাসদ (মার্কসবাদী) খানসামা উপজেলা শাখার সদস্য সাজ্জাদ চৌধুরী আপেল।

আরও বক্তব্য রাখেন দিনাজপুর জেলা শাখার সদস্য কমরেড এ.এস.এম মনিরুজ্জামান মনির। বক্তারা বলেন, ১৯৭১ সালে শোষন মুক্তির আকাঙ্খা নিয়ে মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে দেশ স্বাধীন হয়েছিল। কিন্তু স্বাধীনতার ৪৭ বছর পরও এদেশের মানুষ শোষন-নির্যাতন থেকে মুক্তি পায়নি।

স্বাধীনতার পর যারাই এদেশ পরিচালানা করেছে যারাই এদেশের মানুষের সাথে প্রতারনা করে আসছে। মানুষের সবরকম অধিকারকে ভুলন্টিত করেছে। বক্তারা বলেন, ১৯১৭ সালে সোভিয়েত রাশিয়া বিশ্বের বুকে আলোড়ন সৃষ্টি করেছিল।

সেদিন রাশিয়ায় শ্রমিক শেণী ক্ষমতা গ্রহণের মাধ্যমে মানুষের সবরকম অধিকার নিশ্চিত করেছিল। সোভিয়েত রাশিয়ার মানুষ তাদের সব রকম শোষন নির্যাতন থেকে মুক্তি পেয়েছিল। তারা মানব সভ্যতাকে স্বর্ণশিখরে নিয়ে গিয়েছিল।

সেই শোষন মুক্তির আকাঙ্খা নিয়ে এদেশের মানুষ দেশ স্বাধীন করেছিল। কিন্তু আজও তা সম্ভব হয়নি। বক্তারা বলেন, যখন পর্যন্ত এদেশে শ্রমিক শ্রেণীর শাষনব্যবস্থা প্রতিষ্ঠিত হতে পারবে না ততদিন পর্যন্ত এদেশের মানুষ মুক্তি পাবে না।

বাসদ (মার্কসবাদী) এদেশে শ্রমিক শ্রেণির মুক্তির আন্দোলন সংগ্রাম করছে। তাই বাসদ (মার্কসবাদী)’র নেতৃত্বে যে আন্দোলন-সংগ্রাম পরিচালিত হচ্ছে সেই সংগ্রামে সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানান।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য