চীনের চারপাশে ঘাঁটি বানিয়ে অপরাধ করছে আমেরিকাচীনের চারপাশ ঘিরে ঘাঁটি তৈরি করে অপরাধ সংঘটিত করছে আমেরিকা। কিন্তু সেই আমেরিকা আবার চীনকে ওই অঞ্চলে সামরিকীকরণের জন্য অভিযেুক্ত করছে। ইরানের প্রেস টিভিকে গতকাল (শনিবার) দেয়া সাক্ষাৎকারে এসব কথা বলেছেন মার্কিন খ্যাতনামা লেখক ও রাজনৈতিক বিশ্লেষক জেমস পেত্রাস।

এর আগের দিন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন, দক্ষিণ চীন সাগরকে চীন সামরিকীকরণ করছে এবং বেইজিংয়ের উচিত এ ধরনের তৎপরতা বন্ধ করা। পম্পেওর এ বক্তব্য সম্পর্কে মন্তব্য করতে গিয়ে জেমস পেত্রাস বলেন, “ওই এলাকা দিয়ে চীনের বাণিজ্য পথ রয়েছে কিন্তু চীনের আশপাশে আমেরিকার বহুসংখ্যক সামরিক ঘাঁটি রয়েছে।

এর মাধ্যমে আমেরিকাই সেখানে সামরিকীকরণ করেছে। কিন্তু এমন কোনো ঘটনা নেই যেখানে আমেরিকার গুরুত্বপূর্ণ স্থাপনার আশপাশে চীন ঘাঁটি তৈরি করেছে। আমি মনে করি এটা একটা ষড়যন্ত্র, চীনকে অভিযুক্ত করে নিজেদের অপরাধ বেজইংয়ের ঘাড়ে চাপিয়ে দেয়া হচ্ছে।”

জেমস পেত্রাস আরো বলেন, “আমার মনে হয় অভিযোগ না করে বরং পম্পেও চীনে যেতে পারেন এবং তিনি চিহ্নত করতে পারেন কোথায় আন্তর্জাতিক বাণিজ্য পথ আর চীন কোথায় সামরিকীকরণ করছে। আমেরিকা যে অভিযোগ করছে তার কোনো বাস্তবতা নেই।” চীন, উত্তর কোরিয়া ও আরো কয়েকটি দেশকে নিয়ে আমেরিকা আগ্রাসী নীতি নিয়েছে যারা আলোচনার মাধ্যমে শান্তিপূর্ণ উপায়ে সমস্যার সমাধান করতে আগ্রাহী।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য