দিনাজপুরে মানবাধিকার ও এ্যাডভোকেসি প্রশিক্ষণ কর্শশালা শুরু   দিনাজপুর সংবাদাতাঃ ইনস্টিটিউট ফর এনভায়রনমেন্ট আ্যান্ড ডেভেলপমেন্ট (আইইডি) আয়োজিত হিউম্যান রাইটস ডিফেন্ডারস ফোরামের সদস্যদের মানবাধিকার ও এ্যাডভোকেসী প্রশিক্ষণ আজ ১০ অক্টোবর শনিবার সকাল ১০ টায় দিনাজপুর বালুবাড়ী পল্লীশ্রীতে দ্ইুদিন ব্যাপি মানবাধিকার ও এ্যাডভোকেসি প্রশিক্ষণ শুরু হয়েছে। কর্মসূচির উদ্বোধন করেন সেক্টর কমান্ডরস ফোরাম দিনাজপুর জেলার সভাপভি আবুল কালাম আজাদ।

অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নাট্য ব্যক্তিত্ব আব্দুল কুদ্দুস তড়িৎ, আইইডির সহযোগী সমন্বয়কারী তারিক হোসেন। ২০জন এইচআরডি শিক্ষার্থীর অংশগ্রহণে এ কর্মশালার প্রশিক্ষক হিসেবে আছেন গবেষক পাভেল পার্থ। উদ্বোধনী অনুষ্ঠান সঞ্চালনা করেন আইইডির দিনাজপুরের আইপি ফেলো নেলসন মার্ডি।

আবুল কালাম আজাদ প্রশিক্ষনার্থীদের উদ্দেশ্যে বলেন, লেখাপড়ার পাশাপাশি এধরনের প্রশিক্ষণে অংশ নিয়ে দক্ষ হিসেবে নিজেদের গড়ে তুলতে হবে যা সামনের দিনগুলোতে নিজ জাতিগোষ্ঠীর জন্য এবং দেশ ও মানুষের জন্য কাজে লাগাতে হবে। নিজ জনগোষ্ঠীকে সামনে নিয়ে যেতে হলে যুবসমাজকে এগিয়ে আসতে হবে ।

আব্দুল কুদ্দুস তড়িৎ বলেন, নিজের শিক্ষার পাশাপাশি দিনাজপুরের অধ্যয়নরত্ব সকল জাতিগোষ্ঠীর শিক্ষার্থীদের সাথে যোগাযোগ তারা যেন অধিকার ব্িঞ্চত না হয় সে বিষয়ে সচেতন হতে হবে । নিজেদের সংস্কৃতি যাতে নষ্ট না হয় সে বিষয়ে সকল সচেতন হতে হবে । তারিক হোসেন প্রশিক্ষণের উদ্দেশ্য সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন।

এরপর প্রশিক্ষক পার্ভেল পার্থ প্রশিক্ষণের প্রথম দিনে সুশাসন, অধিকার, মানবাধিকার কি ও কেনো, মানবাধিকার কিভাবে লংঘন হয়, মানবাধিকার আইন, নীতি ও সনদ; সংবিধান, মানবাধিকার ঘোষনা, স্থানীয় সরকার, গণমাধ্যম, মানবাধিকার কমিশন, আইন ও বিচার বিভাগ, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন, নাগরিক সংহতি ও সামাজিক যোগাযোগ মাধ্যম নিয়ে বিস্তারিত ধারণা দেন। অংশগ্রহণমূলক ব্যতিক্রমী এ প্রশিক্ষণ কর্মশালায় সিধু-কানুসহ সাঁওতাল বিদ্রোহ স্মৃতি বিজড়িত তেভাগা স্মৃতিস্তম্ভ, ইয়াসমিন স্মৃতি স্তম্ভ পরিদর্শন ও আলোচনা হয়।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য