আফগানিস্তান বিষয়ক শান্তি আলোচনায় প্রথম অংশ নিল তালেবানরাশিয়ার রাজধানী মস্কোয় আফগানিস্তান বিষয়ক বহুপক্ষীয় শান্তি আলোচনায় অংশ নিয়েছেন তালেবান নেতারা। গত কয়েক দশক ধরে চলমান সংঘর্ষের ভেতর এই প্রথম তালেবান এ ধরনের কোনো আন্তর্জাতিক শান্তি আলোচনায় প্রতিনিধি পাঠাল।

আফগানিস্তানের শান্তি বিষয়ক উচ্চ পরিষদের সদস্যরাও শুক্রবার মস্কোয় অনুষ্ঠিত বৈঠকে যোগ দিয়েছেন। এই পরিষদ আফগানিস্তানের শান্তি প্রক্রিয়া তদারকি করলেও তারা দেশটির সরকারের প্রতিনিধিত্ব করছে না।

তবে তালেবান আবারো বলেছে, তারা সরাসরি আমেরিকার সঙ্গে আলোচনায় বসবে; আফগান সরকারের সঙ্গে নয়। মস্কো বৈঠকে আফগান সরকার প্রতিনিধি পাঠায়নি। চীন, পাকিস্তান, ইরান, ভারত ও মধ্য এশিয়ার কয়েকটি দেশসহ প্রায় এক ডজন দেশের প্রতিনিধিরা এ শান্তি বৈঠকে অংশগ্রহণ করেন এবং সেখানে আমেরিকা পর্যবেক্ষকের মর্যাদায় উপস্থিত ছিল।

আফগানিস্তানের উচ্চ শান্তি পরিষদের একজন মুখপাত্র বলেছেন, বৈঠকে তারা তালেবানকে সহিংসতার পথ ছেড়ে সরাসরি শান্তি আলোচনায় বসার আহ্বান জানিয়েছেন।

অন্যদিকে তালেবান বলেছে, তারা সুনির্দিষ্ট কারো সঙ্গে আলোচনা করেনি। রাশিয়ার উদ্যোগে অনুষ্ঠিত এ বৈঠককে আফগান সরকারের পাশাপাশি পশ্চিমা দেশগুলো সন্দেহের চোখে দেখছে। তারা তাদের মতো করে মনে করছে, মস্কোর উদ্যোগের ফলে আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠার অন্যান্য প্রচেষ্টা ক্ষতিগ্রস্ত হতে পারে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য