11 18 18

রবিবার, ১৮ই নভেম্বর, ২০১৮ ইং | ৪ঠা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | ৯ই রবিউল-আউয়াল, ১৪৪০ হিজরী

Home - সাজগোজ টিপস - সাজগোজঃ ত্বকের জন্য নিয়ে আসুন ফুলেল পরিচর্যা

সাজগোজঃ ত্বকের জন্য নিয়ে আসুন ফুলেল পরিচর্যা

ত্বকের জন্য নিয়ে আসুন ফুলেল পরিচর্যাভেষজ নিয়ে অনেক চর্চা তো হল, ভবিষ্যতেও হবে। কিন্তু জানেন কি একদম সাম্প্রতিককালে ভেষজের পাশাপাশি সৌন্দর্য জগতে পাল্লা দিয়ে রাজত্ব করছে নানাধরনের ফুল? ত্বকের পরিচর্যার ক্ষেত্রে এ সব ফুলের নির্যাস যেমন অত্যন্ত জরুরি, তেমনি শরীর ও মন শান্ত করতে ফুলের সুগন্ধের ভূমিকাও কিছু কম নয়! শুধু ত্বকের যত্নই নয়, আপনার সামগ্রিক ভালো থাকার জন্যও ফুলেল সুবাস খুবই কাজের!

App DinajpurNews Gif

ল্যাভেন্ডার
রানী প্রথম এলিজ়াবেথ অত্যন্ত পছন্দ করতেন ল্যাভেন্ডারের সুগন্ধ। মাথাধরা, ক্লান্তি, উদ্বেগ, অনিদ্রার মতো সমস্যা যদি আপনার থেকে থাকে, ল্যাভেন্ডারের সুবাস আপনাকে শান্ত হতে সাহায্য করবে। পাশাপাশি ত্বকে ব্রণ, ফুসকুড়ির প্রকোপ দেখা দিলে ল্যাভেন্ডারের নির্যাস বা এসেনশিয়াল অয়েল খুবই কাজের। দিনের বেলা ল্যাভেন্ডারের সুগন্ধ যুক্ত হালকা ময়শ্চরাইজ়ার মাখুন, ত্বক দিনভর আর্দ্র থাকবে কোনও তেলতেলেভাব ছাড়াই।

ক্যামোমাইল
ত্বকের যে কোনও জ্বালাভাব, লালচেভাব কাটিয়ে স্নিগ্ধভাব আনতে আপনার দরকার ক্যামোমাইল। যাঁদের একটুতেই ঠোঁট ফাটে, তাঁরা ক্যামোমাইলের নির্যাসযুক্ত লিপবাম ব্যবহার করলে উপকার পাবেন। ক্যামোমাইলের হালকা সুগন্ধ আপনাকে দিনভর তরতাজা থাকতেও সাহায্য করবে।

গোলাপ
রূপচর্চার কথা হবে আর সেখানে গোলাপ থাকবে না, তাও কি হয়? সত্যি বলতে সৌন্দর্যের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত গোলাপের নাম। ত্বকের শুষ্কভাব, বলিরেখার আনাগোনা, বয়সের ছাপ পড়া সফলভাবে রুখে দিতে পারে গোলাপ। ডিপ্রেশন কাটিয়ে উঠতেও গোলাপের সুগন্ধী নির্যাস অব্যর্থ। মুখ ধোওয়ার পরে গোলাপের নির্যাসযুক্ত টোনার দিয়ে মুখ মুছে নিন। চোখের কোলের ফোলাভাব, সূক্ষ্ম রেখা দূরে থাকবে, চোখমুখ নরম ও উজ্জ্বল দেখাবে।

জুঁই
ভারতীয় সমাজে সাজগোজের অন্যতম উপকরণ জুঁইয়ের মালা। বিয়েবাড়িই হোক বা অন্য যে কোনও উত্সব, চুলে জুঁইয়ের টাটকা মালা না জড়ালে যেন সাজই সম্পূর্ণ হয় না! জুঁইয়ের একটু চড়া অথচ শীতল সুবাস ক্লান্ত মনকেও নিমেষে চাঙ্গা করে তুলতে পারে। জুঁইয়ের নির্যাসযুক্ত ময়শ্চারাইজ়ার ও বডি লোশন আপনার ত্বক আর্দ্র রাখবে। স্নানের জলেও কয়েক ফোঁটা জুঁইয়ের নির্যাসযুক্ত এসেনশিয়াল অয়েল ফেলে দিলে সারাদিন তাজা লাগবে।

ক্যালেন্ডুলা
ক্যালেন্ডুলা আসলে আমাদের চির পরিচিত গাঁদারই একটি প্রজাতি। বাড়িতে টবে অনায়াসে গাঁদা গাছের চাষ করতে পারেন। ত্বকের যে কোনও প্রদাহে, কেটেছড়ে গেলে ক্যালেন্ডুল লোশন অব্যর্থ। তা ছাড়া গাঁদাফুলের পাপড়ি বা পাতা চটকে কেটে যাওয়া ত্বকের উপর লাগিয়ে দেওয়ার টোটকার সঙ্গেও অনেকেই পরিচিত। গাঁদার নির্যাসযুক্ত বডি লোশন ত্বকের আর্দ্রতা বজায় রাখতেও খুবই কাজের! -ফেমিনা

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য