11 18 18

রবিবার, ১৮ই নভেম্বর, ২০১৮ ইং | ৪ঠা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | ৯ই রবিউল-আউয়াল, ১৪৪০ হিজরী

Home - আন্তর্জাতিক - মিসরীয় নৌবাহিনীর গুলিতে গাজায় ফিলিস্তিনি নিহত

মিসরীয় নৌবাহিনীর গুলিতে গাজায় ফিলিস্তিনি নিহত

মিসরীয় নৌবাহিনীর গুলিতে গাজায় ফিলিস্তিনি নিহতগাজার স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ফিলিস্তিনিদের মাছ ধরা একটি নৌকায় বুধবার গুলি চালিয়ে মিসরীয় নৌবাহিনী এক জেলেকে হত্যা করেছে। তবে এই খবর অস্বীকার করেছে মিসরীয় সামরিক বাহিনী। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এই খবর জানিয়েছে।

App DinajpurNews Gif

২০০৭ সাল থেকে স্থল ও আকাশ অবরোধের পাশাপাশি গাজা উপত্যকায় নৌ অবরোধও জারি রেখেছে ইসরায়েল। সম্প্রতি নয় নটিক্যাল মাইল পর্যন্ত এই অবরোধ বাড়ানো হয়েছে। সামগ্রিক নিষেধাজ্ঞার মধ্য দিয়ে গাজা উপত্যকা রূপান্তরিত হয়েছে পৃথিবীর বৃহত্তম উন্মুক্ত কারাগারে।

বেকারত্ব, বিদ্যুত আর পানির জন্য হাহাকার, আর দখলদার বাহিনীর হামলা গাজাবাসীর নিত্য যাপনের অংশ। এক বছর আগেই জাতিসংঘের জাতিসংঘের তরফে হুঁশিয়ারি দিয়ে বলা হয়েছে, ১১ বছর ধরে ইসরায়েল আরোপিত অবরোধের কারণে গাজায় মানবিক পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করেছে।

ওই অবরোধের বিরুদ্ধে টিকে থাকতে সীমিত সামর্থ্য নিয়ে সমুদ্রে মাছ ধরে জীবিকার সন্ধান করে অনেক গাজাবাসী। সমুদ্র সীমা অতিক্রমের অভিযোগে গাজার এসব অধিবাসীদের ওপর গুলি চালানোর অতীত নজির রয়েছে মিসরের নৌবাহিনীর। তবে বুধবারের নৌকাটি মিসরীয় সীমানায় প্রবেশ করেছিল কিনা প্রাথমিকভাবে তা জানা যায়নি।

হামাস নিয়ন্ত্রিত গাজার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তরফে জানানো হয়েছে, আধার ঘনিয়ে আসার পর সীমান্ত শহর রাফার উপকূলে বুধবারের ঘটনাটি ঘটে। বিবৃতিতে বলা হয়, গাজা উপত্যকার দক্ষিণাঞ্চলের সমুদ্র সীমানায় ফিলিস্তিনি মাছ ধরা নৌকা লক্ষ্য করে গুলি ছুঁড়েছে মিসরীয় নৌবাহিনীর জাহাজ। এতে মোস্তফা আবু ওদাহ (৩০) নিহত হয়েছেন।

তবে কায়রোয় মিসরের সামরিক সূত্র এই খবর অস্বীকার করলেও বিস্তারিত তথ্য জানায়নি।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য