আইএস’র তাণ্ডব, ইরাকে ২ শতাধিক গণকবরের সন্ধানইরাকে বিভিন্ন এলাকায় ছড়িয়ে ছিটিয়ে থাকা ২শ’রও বেশি গণকবরের সন্ধান পাওয়া গেছে। এগুলোতে ১২ হাজার মানুষের লাশ থাকতে পারে বলে ধারণা প্রকাশ করা হয়েছে জাতিসংঘের একটি তদন্ত প্রতিবেদনে।

ইরাকের উত্তর ও পশ্চিমাঞ্চলের নিনেভেহ, কিরকুক, সালাহ আল-দিন এবং আনবারে এ গণকবর গুলো পাওয়া গেছে। এসব অঞ্চল ইসলামিক স্টেটের (আইএস) নিয়ন্ত্রণে ছিল।

ইসলামিক জঙ্গি গোষ্ঠী আইএস ২০১৪ সালে ইরাকের বিভিন্ন জায়গা দখল করে নির্মম শাসনব্যবস্থা চালু করে। কাউকে পছন্দ না হলেই তাকে মেরে ফেলার নীতি নেয় তারা।

পরে ইরাকের সরকারি বাহিনী যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন বিমান হামলার সহায়তায় মাঠ পর্যায়ে আইএস এর বিরুদ্ধে লড়াই করে তাদেরকে হটিয়ে দিয়েছে। যদিও এখনো কিছু কিছু জায়গায় রয়ে গেছে আইএস যোদ্ধারা।

জাতিসংঘ তদন্ত প্রতিবেদনে বলা হয়, এ পর্যন্ত ২০২ টি গণকবর পাওয়া গেছে। এর মধ্যে নিনেভেহ তে পাওয়া গেছে ৯৫ টি। কিরকুকে ৩৭ টি, সালাহ আল-দিন এ ৩৬ টি এবং আনবারে ২৪ টি গণকবর পাওয়া গেছে।

ওইসব কবরে নারী , শিশু, প্রাপ্তবয়স্ক, বৃদ্ধ, প্রতিবন্ধী, বিদেশি কর্মী এবং ইরাকি নিরাপত্তা বাহিনীর সদস্য সব মিলিয়ে ৬ হাজার থেকে ১২ হাজার লাশ থাকতে পারে বলে জানিয়েছেন তদন্তকারীরা।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য