ষ্টাফ রিপোর্টারঃ দিনাজপুরের ফুলবাড়ীতে জুনিয়র স্কুল সাটিফিকেট (জেএসসি) পরিক্ষায় আজ বৃহস্পতিবার প্রথম দিনে বাংলা বিষয়ে ৩০জন পরিক্ষার্থী অনুপুস্থি রয়েছে এর মধ্যে বালিকা ১৮ জন ও বালক ১২জন। জেডেসি পরিক্ষায় প্রথম দিন কোরয়ান মজিদ বিষয়ে ২১জন অনুপুস্থিত এর মধ্যে বালিকা ১০জন বালক ১১ জন।

সমাজ কর্মিরা বলছেন বাল্য বিয়ের প্রভাবে মেয়েরা শিক্ষা জিবন থেকে ঝড়ে পড়ায় মেয়েদের অনুপুস্থিতির হার বাড়ছে।

পরিক্ষাকেন্দ্র সুত্রে জানা গেছে উপজেলার তিনটি কেন্দ্রে এক হাজার ৯৭৯ জন পরিক্ষার্থীর মধ্যে ৩০জন অনুপুস্থিত রয়েছে এর মধ্যে ফুলবাড়ী জিএম পাইলট উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ১৩জন এর মধ্যে বালক ৪জন বালিকা ৯জন, সুজাপুর সরকারী উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ১২জন এর মধ্যে বালক ৬জন বালিকা ৬জন ও দাদুল চকিয়া পাড়া উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ৫জন এর মধ্যে বালক ২জন বালিকা ৩জন।

জেডেসি পরিক্ষায় একমাত্র পরিক্ষা কেন্দ্র সিদ্দিকিয়া ফাজিল মাদরাসায় ৪২৫জন পরিক্ষার্থীর মধ্যে ২১জন অনুপুস্থিত । এর মধ্যে বালক ১১ জন ও বালিকা ১০জন।

উপজেলা এনজিও ফোরামের সভাপতি এমএ কায়ুম উদ্বেগ প্রকাশ করে বলেন, বর্তমানে বাল্য বিয়ের প্রবনতা বৃদ্ধি পাওয়ায়, ৭ম ও ৮ম শ্রেনীতে অধ্যায়নরত মেয়েদেরকে তাদের অভিভাবকেরা বিয়ে দিয়ে দিচ্ছে, ফলে বাল্য বিশের শিকার হওয়া মেয়েরা শিক্ষা জিবর থেকে ঝড়ে পড়ছে, এতে করে জেএসসি ও এসএসসি সমমানের পরিক্ষায় মেয়েদের অনুপুস্থিতির হার বাড়ছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য