সরকারের নিয়ন্ত্রণ কমছে আফগানিস্তানেআফগানিস্তানে সাম্প্রতিক মাসগুলোতে সরকারের নিয়ন্ত্রণ কমছে। একইসঙ্গে তালেবানদের দমনে সরকার তেমন কোন অগ্রগতি অর্জন করতে না পারায় তাদের হামলায় রেকর্ড সংখ্যক স্থানীয় নিরাপত্তা বাহিনীর সদস্য হতাহত হচ্ছে। আজ বৃহস্পতিবার একটি মার্কিন পর্যবেক্ষণকারী সংস্থা একথা জানিয়েছে।

এ এফ পির খবরে বলা হয়, আফগানিস্তানের সর্বশেষ পরিস্থিতির দিকে নজর দিলে দেশটির নিরাপত্তা সংকটের বিষয়টিই উঠে আসে।পুলিশ ও সেনা ইউনিটগুলো গভীর সংকটে নিমজ্জিত।জঙ্গিদের বিরুদ্ধে বছরের পর বছর ধরে চলা এই দীর্ঘ লড়াইয়ে সরকারি বাহিনীর সদস্যদের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। আফগানিস্তানে মার্কিন নেতৃত্বাধীন আগ্রাসনের ১৭ বছর পর সাম্প্রতিক মাসগুলোতে তালেবানরা ফের তাদের শক্তি ও উপস্থিতি জোরেসোরে জানান দিচ্ছে।

মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো মিশনের রেসোল্যুট সাপোর্টের পরিসংখ্যান অনুযায়ী, শেষ তিন মাসে দেশটির ৫৫ দশমিক ৫ শতাংশ স্থান সরকারের নিয়ন্ত্রণে রয়েছে।দেশের ৪০৭টি জেলার মধ্যে ২২৬টি জেলায় সরকারের নিয়ন্ত্রণ রয়েছে।

যুক্তরাষ্ট্রের স্পেশাল ইন্সপেক্টর জেনারেল ফর আফগানিস্তান রিকন্সট্রাকশন (এসআইজিএআর) জানিয়েছে, গত প্রান্তিকের চেয়ে এই প্রান্তিকে সরকারের নিয়ন্ত্রণাধীন এলাকার সংখ্যা ০ দশমিক ৭ শতাংশ হ্রাস পেয়েছে। সংস্থাটি এই পরিসংখ্যান ও তথ্য সমন্বয় করেছে।

২০১৫ সালের নভেম্বর মাসে এসআইজিএআর আফগানিস্তানের জেলাগুলোর নিয়ন্ত্রণের ওপর জরিপ শুরু করার পর এবারই সরকারের নিয়ন্ত্রণে দেশটির সবচেয়ে কম অঞ্চল রয়েছে।

অবশিষ্ট জেলাগুলোর মধ্যে ৪৯টি জেলা (১২ শতাংশ এলাকা) জঙ্গিদের নিয়ন্ত্রণে রয়েছে।১৩২টি জেলা কাবুল সরকার ও তালেবান অথবা অন্যান্য জঙ্গি গোষ্ঠীগুলোর সমান প্রভাব বা নিয়ন্ত্রণে রয়েছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য