ছাগলের বাচ্চার এক চোখমাসুদ রানা পলক, ঠাকুরগাও: ঠাকুরগাঁও জেলার পীরগঞ্জ উপজেলার ফুটকিবাড়ী গ্রামে মাথায় সম্মুখ ভাগে (কপালে) এক চোখ নিয়ে একটি ছাগলের বাচ্চার জন্ম হয়েছে। সোমবার দুপুরে খবরটি ছড়িয়ে পড়লে কৌতূহলী মানুষ ছাগলের বাচ্চাটি মালিকের বাড়িতে দেখতে ভিড় করছেন।

ছাগলের মালিক বাচেন্দ্র নাথ জানান, ‘সাধারণত ছাগলের মাথায় দুই পার্শ্বে দুটো চোখ থাকে। কিন্তু তার একটি ছাগল সোমবার দুপুরে দুটি বাচ্চা প্রসব করে। এর একটি দেখতে স্বাভাবিক হলেও অন্য বাচ্চাটির মাথায় সম্মুখ ভাগে (কপালে) একটি মাত্র চোখ।

বাচ্চাটির চোখের পাতা নেই, নাকও নেই। একমাত্র চোখটিও স্বাভাবিকের চেয়ে বড়। মুখও অস্বাভাবিক। তবে বাচ্চাটির শরীরের অন্যান্য গঠন স্বাভাবিক। তাই বাচ্চাটিকে চিকন নল দিয়ে দুধ খাওয়ানো হচ্ছে।’

তিনি আরও জানান, ‘আমরা হিন্দু মানুষ, পুনর্জন্ম ও জন্মান্তরবাদে বিশ্বাসী। পূর্বজন্মের কোন কর্মের ফল স্বরূপ এ বাচ্চাটি এমন হতে পারে। আমরা এটাকে মেরে ফেলতে পারতাম। কিন্তু জীব হত্যা মহাপাপ।’

পীরগঞ্জ উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা অমল কুমার রায় আমাদের জানান, ‘এটি ‘কনজেনিটাল অ্যানোমেলিজ’ অর্থাৎ ‘বংশগত প্রজন্ম ত্রুটি’ বলা যেতে পারে। সাধারণত ‘লিথাল জিন’ এর কারণে এ ধরনের ঘটনা ঘটে থাকে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য