হেয়ার কালার না মেহেদী কোনটি চুলের জন্য ভালোহেয়ার কালার না মেহেন্দি? কেমিক্যাল না প্রাকৃতিক রং? চুল রং করতে গিয়ে অনেকের মনেই হয়তো এই প্রশ্নটা এসেছে। সত্যি বলতে চুল রং করার ক্ষেত্রে হেনা বা মেহেন্দি আর বাজারচলতি হেয়ার কালার কেউই কারও থেকে পিছিয়ে নেই। কিন্তু প্রশ্নটা কি শুধু ব্যক্তিগত পছন্দের? আসলে হেনা আর হেয়ার কালার, দুইয়েরই যেমন কিছু সুবিধে আছে, তেমনি কিছু অসুবিধেও আছে। জেনে নিন বিস্তারিত আর তারপর বেছে নেওয়া সম্পূর্ণ আপনারই হাতে৷

মেহেন্দি
সুবিধে
দীর্ঘদিন ধরেই ভারতীয় মেয়েদের চুলের পরিচর্যায় হেনার ব্যবহার প্রচলিত। চুলে স্বাভাবিক কালো রং ধরে রাখতে হেনা মাখার প্রচলন তো আছেই, তা ছাড়া চুল সুস্থ ও মজবুত করতেও হেনা খুবই উপযোগী। চুলে একটা বাড়তি উজ্জ্বলতা এনে দেয় হেনা, সহজে এর রং উঠেও যায় না।

অসুবিধে
চুলে রঙের বৈচিত্র চাইলে হেনা আপনার জন্য নয়। তা ছাড়া আপনি যদি কালো মেহেন্দি জাতীয় জিনিস ব্যবহার করেন, তা হলে হেনার প্রাকৃতিক গুণটুকুও আপনার চুলের ভাগ্যে জুটবে না। তা ছাড়া নিয়মিত হেনা ব্যবহার করলে চুল শুষ্কও হয়ে যায় দ্রুত।

কেমিক্যাল রং
সুবিধে
ইচ্ছেমতো চুলে রং ছড়াতে জুড়ি নেই কেমিক্যাল ডাইয়ের। হেনা ব্যবহার করতে যে পরিশ্রম ও ঝকমারি, তার হাত এড়িয়ে খুব সহজেই কেমিক্যাল ডাই দিয়ে রাঙিয়ে নিতে পারেন চুল।

অসুবিধে
কেমিক্যাল ডাই থেকে আপনার নানারকম পার্শ্বপ্রতিক্রিয়া অথবা অ্যালার্জি দেখা দিতে পারে। ঘন ঘন চুলের রং ব্যবহার করলে কিউটিকল ভঙ্গুর হয়ে যায়। তা ছাড়া রঙের উজ্জ্বলতা ধরে রাখতে টাচআপও করাতে হয় বারবার। ফলে খরচও বেশি হয় অনেকটাই।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য