11 18 18

রবিবার, ১৮ই নভেম্বর, ২০১৮ ইং | ৪ঠা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | ৯ই রবিউল-আউয়াল, ১৪৪০ হিজরী

Home - জেনে রাখুন - টনসিল বা গলার গ্রন্থির প্রদাহ হলে করণীয়

টনসিল বা গলার গ্রন্থির প্রদাহ হলে করণীয়

গলার গ্রন্থির প্রদাহ হলে করণীয়টনসিল শব্দটির সঙ্গে আমরা প্রত্যেকেই কমবেশি পরিচিত। টনসিল এক ধরনের লিম্ফ নোড বা গ্রন্থি যা আমাদের গলার পিছনের দিকের অংশে থাকে।

App DinajpurNews Gif

টনসিল আমাদের দেহে শ্বেত রক্ত কণিকা উৎপন্ন করে যা বাইরে থেকে দেহে প্রবেশকারী রোগের জীবাণু ধ্বংস করে। কিন্তু কখনও কখনও এইসব জীবাণুকে ধ্বংস করতে গিয়ে টনসিল গ্রন্থি নিজেই আক্রান্ত হয়ে পড়ে।

ফলে ইনফেকশন হয় এবং এই গ্রন্থি ফুলে যায়। একে আমরা মেডিক্যালের ভাষায় টন্সিলাইটিস বলি। শিশু-কিশোরদের মধ্যে এই সমস্যা বেশি দেখা দিলেও যে কোনো বয়সী মানুষেরই টন্সিলাইটিস হতে পারে।

স্ট্রেপটোকক্কাল ব্যাকটেরিয়া দ্বারা বেশির ভাগ টন্সিলাইটিস হয়ে থাকে। এর লক্ষণগুলো হলো- দুই দিনের বেশি সময় গলায় ব্যথা এবং খাবার গিলতে ব্যথা হওয়া, গলা ফুলে যাওয়া, গলার স্বর পরিবর্তন হওয়া, খাবারে অরুচি, জ্বর, মাথা ব্যথা ইত্যাদি।

কিছু কিছু ক্ষেত্রে এই সমস্যা নিজ থেকেই ঠিক হয়ে যায়। নিজ থেকে ঠিক না হয় তবে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

৩-৪ দিনের বেশি সময় ধরে গলা ব্যথা থাকলে, জ্বর আসলে এবং গিলতে কষ্ট হলে চিকিৎসকের পরামর্শ মতো চিকিৎসা নিলে টন্সিলাইটিস ভালো হয়ে যায়। কিন্তু যদি ইনফেকশন বছরে চার-পাঁচবার পর পর দুই বছর হয় তখন একে ক্রনিক টন্সিলাইটিস বলে। সেই ক্ষেত্রে অপারেশনের প্রয়োজন হতে পারে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য