সিরিয়ার থেকেও তিনগুণ বেশী বিপজ্জনক পাকিস্তানসন্ত্রাসী কর্মকাণ্ড ও জঙ্গিদের নিরাপদ আশ্রয়স্থল হিসেবে শীর্ষ দেশগুলোর মধ্যে নাম এসেছে পাকিস্তানের। সম্প্রতি ‘অক্সফোর্ড ইউনিভার্সিটি অ্যান্ড স্ট্র্যাটেজিক ফোরসাইট গ্রুপ’ প্রকাশিত একটি রিপোর্ট ‘হিউম্যানিটি অ্যাট রিস্ক, গ্লোবাল টেরর থ্রেট ইন্ডিকেন্ট (জিটিটিআই)’-এ সামনে এসেছে এই চাঞ্চল্যকর তথ্য। রিপোর্টে বলা হয়, সন্ত্রাসী কর্মকাণ্ডের জন্য সিরিয়ার থেকেও তিনগুণ বেশী বিপজ্জনক পাকিস্তান।

জিটিটিআই-এর রিপোর্টে বলা হয়, যখন জঙ্গি গোষ্ঠী আফগান তালেবান এবং লস্কর-ই-তৈয়বা সারা বিশ্বের জন্য নিরাপত্তার প্রধান অন্তরায় তখন বিভিন্ন জঙ্গিগোষ্ঠীর শীর্ষ জঙ্গিরা পাকিস্তানে নিরাপদে অবস্থান করছে।

ওই রিপোর্টে আরো বলা হয়, বিভিন্ন তথ্য উপাত্ত ঘেটে দেখা যায়, সারা বিশ্বের জঙ্গি গোষ্ঠী গুলোর মূল উৎস পাকিস্তান ও আফগানিস্তান। কিন্তু সবকিছুর মূলে রয়েছে পাকিস্তান। পাকিস্তান থেকে বিশ্বের বেশীরভাগ জঙ্গিগোষ্ঠীর কার্যক্রম পরিচালনা করা হয়। জঙ্গি গোষ্ঠী গুলোর অর্থ দাতাও পাকিস্তান।

অন্যদিকে, জঙ্গিগোষ্ঠীর শীর্ষ নেতারা পাকিস্তানকে তাদের কাছে নিরাপত্তার জন্য স্বর্গ মনে করে, বলে উল্লেখ্য করা হয়েছে ওই রিপোর্টে।

গত কয়েক দশক ধরে চলা ২০০ টি জঙ্গি গোষ্ঠীর সন্ত্রাসী কর্মকাণ্ডের উপর ভিত্তি করে করা হয় এই জড়িপ। জড়িপে আরো বলা হয়, জঙ্গি গোষ্ঠী গুলো তাদের নিজস্ব মতবাদের উপর ভিত্তি করে বিশ্বের বিভিন্ন রাষ্ট্রে হামলা চালায়।

জিটিটিআই-এর রিপোর্টে আরো বলা হয়, আল-কায়েদার জন্মদাতা হচ্ছে পাকিস্তান এবং একসময়ের শীর্ষ সন্ত্রাসী ওসামা বিন লাদেনকে পাকিস্তানের সেনাবাহিনী চত্তরের কাছেই পাওয়া যায়।

এছাড়া জিটিটিআই সিরিয়া, ইয়েমেন, আফগানিস্তান এবং অন্য দেশের সন্ত্রাসী কর্মকাণ্ড নিয়ে তথ্য-উপাত্ত বিশ্লেষণ করেও রিপোর্ট প্রকাশ করে। খবর এনডিটিভির

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য