দিনাজপুর সংবাদাতাঃ রবিবার থেকে সারা দেশের ন্যায় দিনাজপুরেও ৪৮ ঘন্টার কর্মবিরতি কর্মসূচী পালন করবে মটর পরিবহন শ্রমিকরা। কর্মবিরতির ফলে রবিবার (২৮ অক্টোবর) সকাল ৬টা থেকে পরবর্তি ৪৮ ঘন্টা দিনাজপুরের সকল রুটে সকল প্রকার যানবাহন চলাচল বন্ধ থাকবে।

“সড়ক পরিবহন আইন-২০১৮” এর কতিপয় ধারা সংশোধনের লক্ষ্যে ৮ দফা দাবীতে ৪৮ ঘন্টার কর্মবিরতি পালনের কর্মসূচী ঘোষণা করে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন কেন্দ্রীয় কমিটি। এর আগে সংগঠনটি স্মারকলিপি প্রদান, মানববন্ধনসহ বিভিন্ন কর্মসূচী পালন করে।

দিনাজপুর জেলা মটর পরিবহন শ্রমিক ইউনিয়নের সভাপতি এম রফিক ও সাধারণ সম্পাদক মো. ফজলে রাব্বি’র বরাত দিয়ে শনিবার দিনাজপুর শহরসহ আশপাশের এলাকায় মাইকিং করা হয়েছে। মাইকিংয়ে রবিবার সকাল ৬টা থেকে পরবর্তি ৪৮ ঘন্টার কর্মবিরতি পালন করার জন্য পরিবহন শ্রমিকদের প্রতি আহবান জানানো হয়।

এ ব্যাপারে শনিবার বিকেল ৩টায় মোবাইলে দিনাজপুর জেলা মটর পরিবহন শ্রমিক ইউনিয়নের সিনিয়র সহ-সভাপতি মো. সাইফুর রাজ চৌধুরীর নিকট জানতে চাইলে তিনি জানান, সারা দেশের ন্যায় দিনাজপুরেও মটর পরিবহন শ্রমিকরা রবিবার সকাল ৬টা থেকে পরবর্তি ৪৮ ঘন্টার কর্মবিরতি পালন করবে। কর্মবিরতির সময় দিনাজপুরে বাস, কোচ, মিনিবাস, মাইক্রোবাস, ট্রাক, ট্যাঙ্কলরিসহ সকল প্রকার যানবাহন চলাচল বন্ধ থাকবে বলে তিনি জানান।

পরিবহন শ্রমিকদের ৮ দফা দাবীর মধ্যে রয়েছে-সড়ক দুর্ঘটনাকে দুর্ঘটনা হিসেবে দেখে সকল মামলায় জামিনযোগ্য বিধান সন্নিবেশ করা, শ্রমিকের দন্ডে ৫ লক্ষ টাকার পরিবর্তে ৫০ হাজার টাকা পর্যন্ত অর্থদন্ডের বিধান যুক্ত করা, সড়ক দুর্ঘটনা জটিলতার মামলার তদন্ত কমিটিতে শ্রমিক ও মালিক প্রতিনিধিকে অন্তর্ভুক্ত করা, ড্রাইভিং লাইসেন্স পাওয়ার ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা ৮ম শ্রেণির স্থলে ৫ম শ্রেণি নির্ধারন করা, কাজগপত্র চেকিং এর নামে সড়কে পুলিশের অহেতুক হয়রানী বন্ধ করা, ওয়েস্কেলে জরিমানার পরিমান কমানো ও শাস্তি বাতিল করা, আইনে কোন কোন ক্ষেত্রে অর্থদন্ডের পরিমান উল্লেখ না থাকায় জটিলতা সৃষ্টি হওয়ার সমূহ বিপদ থেকেছে, এটির সংশোধন এবং আলোচনার মাধ্যমে অন্যান্য আইন সংশোধনের উদ্যোগ নেয়া।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য