সিরিয়া সংকট নিয়ে তুরস্কে বৈঠকে বসছে রাশিয়া, ফ্রান্স ও জার্মানিসিরিয়ার গৃহযুদ্ধের দীর্ঘ মেয়াদি একটি রাজনৈতিক সমাধান খুঁজে বের করা এবং দেশটির বিদ্রোহী নিয়ন্ত্রিত উত্তরাঞ্চলীয় একটি প্রদেশে ভঙ্গুর অস্ত্রবিরতি চুক্তি দৃঢ় করার চেষ্টায় শনিবার ইস্তাম্বুলে তুরস্ক, রাশিয়া, ফ্রান্স ও জার্মানির নেতারা সম্মেলনে বসছেন।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোগান সিরিয়া সংঘাত বিষয়ে সম্মেলনে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ ও জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেলকে আমন্ত্রণ জানাবেন। সিরিয়ায় ২০১১ সাল থেকে চলা এ সংঘাতে ৩ লাখ ৬০ হাজারেরও বেশি লোক নিহত হয়েছে।

এর আগে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ সরকারের ঘনিষ্ঠ মিত্র দেশ রাশিয়া এবং বিদ্রোহীদের সমর্থন করা দেশ তুরস্ক এ ইস্যু নিয়ে ইরানের সঙ্গে আলোচনা করেছে।

তবে শনিবারের সম্মেলন হবে প্রথম সম্মেলন যে সম্মেলনে ইউরোপীয় ইউনিয়নের দুটি গুরুত্বপূর্ণ দেশের নেতাদের সঙ্গে তুরস্ক ও রাশিয়ার নেতাদের একত্রিত করা হচ্ছে।

তুরস্কের প্রেসিডেন্টের মুখপাত্র ইব্রাহিম কলিন শুক্রবার বলেন, সম্মেলনের প্রাথমিক লক্ষ্য হবে এ সংঘাতের একটি রাজনৈতিক সমাধানের জন্য নেয়া পদক্ষেপগুলো সুস্পষ্টভাবে তুলে ধরা এবং একটি রোডম্যাপ নির্ধারণ করা।

এ সম্মেলনে বিদ্রোহী নিয়ন্ত্রিত সর্বশেষ ঘাঁটি ইদলিবের অস্ত্রবিরতি চুক্তি মেয়াদ বাড়ানো ও দৃঢ় করার বিষয়টি নিয়েও আলোচনা করা হবে। বাসস

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য