11 19 18

সোমবার, ১৯শে নভেম্বর, ২০১৮ ইং | ৫ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | ১০ই রবিউল-আউয়াল, ১৪৪০ হিজরী

Home - রংপুর বিভাগ - লালমনিরহাট কালীগঞ্জে মাঠ দিবস অনুষ্ঠিত

লালমনিরহাট কালীগঞ্জে মাঠ দিবস অনুষ্ঠিত

লালমনিরহাট কালীগঞ্জে মাঠ দিবস অনুষ্ঠিত আজিজুল ইসলাম বারী,লালমনিরহাট প্রতিনিধিঃ জিংক অতি প্রয়োজনীয় একটি মিনারেল। শরীরে জিংকের অভাব হলে নানা ধরনের সমস্যা হয়। যেমন : একজিমা, র‌্যাশ ইত্যাদি। জিংক সাধারণত লাল মাংস, গম, ওট ইত্যাদি খাবারে বিদ্যমান থাকে।

App DinajpurNews Gif

জিংকের অভাবে ডায়রিয়া বা নিউমোনিয়ায় আক্রান্ত হওয়া ছাড়াও কনজাংকটিভার প্রদাহ, পায়ে বা জিহ্বায় ক্ষত, একজিমা, ব্রণ বা সোরিয়াসিস-জাতীয় ত্বকের প্রদাহ,ছত্রাকসহ বিভিন্ন ধরনের সংক্রমণজনিত অসুস্থতা এবং শরীরের ক্ষত শুকাতে দীর্ঘসূত্রতা দেখা দেয়।

বৃহস্পতিবার (২৫ অক্টোবর) সকাল ১১টায় লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলায় তুষভান্ডার ইউনিয়নের কাশিরাম এলাকায় নজীর এবং হার্ভেস্টপ্লাস বাংলাদেশ সংস্থার আয়োজনে কৃষকদের জিংক সমৃদ্ধ ব্রি ধানের জাত কৃষকরা ব্যবহারে উদ্বুদ্ধ উদ্যোগে আয়োজিত মাঠ দিবস অনুষ্ঠানে তুষভান্ডার ইউনিয়নের চেয়ারম্যান নুর ইসলামের সভাপতিত্বে উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ নজরুল ইসলাম প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

তিনি আরো বলেন, জিংক মানবদেহে একটি অতি প্রয়োজনীয় পুষ্টি উপাদান যা সব বয়ষের মানুষের প্রতিদিন দরকার। জিংক পুষ্টি উপাদান প্রতিদিন সঠিকভাবে গ্রহণ না করার ফলে বাংলাদেশে ইতিমধ্যে যে প্রভাব প্রতিফলিত হয়েছে তা হল ছেলেমেয়েরা খাটো হওয়া, মেধাশক্তি কমে যাওয়া, রোগপ্রতিরোগ-ডায়রিয়ার প্রভাবসহ অপুষ্টিতে দেখা দিয়েছে মানুষের মাঝে।

মাঠ দিবসে কৃষকদের ধান ও ব্রিজ সঠিক ভাবে রোপন করার প্রদ্ধতি দেখানো হয়। মাঠ দিবসে এলাকার প্রায় ৪০০শত কৃষক উপস্থিত ছিলেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য