মেক্সিকোতে ঘূর্ণিঝড় উইলার আঘাতপ্রশান্ত সাগর এলাকায় জীবন বিপন্নকারী ঝড়ের সতর্কতা জারি করেছে মেক্সিকো। হারিকেন উইলা নামের ঝড়টি মঙ্গলবার দিনের শেষভাগে মেক্সিকোর পশ্চিম-মধ্যাঞ্চলীয় উপকূলে আঘাত হানতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। আবহাওয়াবিদরা বলছেন ঝড়টি ‘সম্ভবত সর্বনাশা’ হতে পারে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে ক্যাটাগরি তিন মাত্রার হারিকেনটি প্রবল বৃষ্টিপাত ও বড় ধরণের বন্যার হুমকিও সঙ্গে আনছে।

কয়েক সপ্তাহ আগে প্রতিবেশি যুক্তরাষ্ট্রের বিস্তীর্ণ অঞ্চল হারিকেন মাইকেলের আঘাতে বিপর্যস্ত হয়েছে। ওই ঝড়ে প্রাণ হারায় যুক্তরাষ্ট্রের ২৭ নাগরিক। গত ১০ অক্টোবর উত্তর-পশ্চিম ফ্লোরিডায় আঘাত হানা মাইকেল এযাবতকালের অন্যতম শক্তিশালী ঝড় ছিলো। অন্যতম আক্রান্ত এলাকা মেক্সিকো উপকূলের বাসিন্দারা ওই ঝড়ের পরিস্থিতিকে ‘যুদ্ধাঞ্চল’ বলে অভিহিত করেছিলেন।

যুক্তরাষ্ট্রের জাতীয় হারিকেন সেন্টার (এনএইচসি) জানিয়েছে, ঘণ্টায় সর্বোচ্চ ১৯৫ কিলোমিটার বাতাসের বেগ নিয়ে হারিকেন উইলা উত্তর দিকে অগ্রসর হচ্ছে। এনএইচসি’র সতর্কতায় বলা হয়েছে, ঝড়ের কারণে জীবন বিপন্নকারী আকস্মিক বন্যা ও ভূমিধস হতে পারে। পানামার সান ব্লাস দ্বীপপুঞ্জ থেকে শুরু করে মেক্সিকোর অবকাশ শহর মাজাতলান পর্যন্ত হারিকেন সতর্কতা জারি করা হয়েছে।

এনএইচসি বলছে, ‘আজ (মঙ্গলবার) পূর্বাভাস ক্রমাগত দুর্বল হলেও আশঙ্কা করা হচ্ছে মেক্সিকো উপকূলে পৌঁছালে উইলা বড় ধরণের বিপদজনক হারিকেন হবে’। সতর্কতায় বলা হয়েছে, মঙ্গলবার রাত এবং বুধবারে প্রবল বৃষ্টিপাত ঘটিয়ে এটি আস্তে আস্তে দুর্বল হবে বলে আশা করা হচ্ছে।

ঝড় আসার আগেই স্থানীয় বাসিন্দারা আশ্রয় কেন্দ্রগুলোতে ভীড় করতে শুরু করেছেন। জনপ্রিয় অবকাশ কেন্দ্র মাজাতলানের কোনও কোনও বাসিন্দা খাবার ও পানি মজুদ শুরু করেছেন। কাছের শহর এস্কুইনাপাতে মানুষ ঝড় আসার আগেই আশ্রয় কেন্দ্রে ভীড়র করেছেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য