দিনাজপুরে পল্লী বিদ্যুৎ সমিতির মিটার রিডার ও ম্যাসেঞ্জারদের কর্মবিরতি ও মানববন্ধদিনাজপুর সংবাদাতাঃ চাকুরি স্থায়ীকরন এবং অভিজ্ঞদের পুনরায় চাকুরিতে বহালের দাবীতে কেন্দ্রিয় কর্মসূচীর অংশ হিসেবে দিনাজপুর পল্লী বিদ্যুৎ সমিতি-২ এ কর্মরত মিটার রিডার এবং ম্যাসেঞ্জারার কর্মবিরতিসহ মানববন্ধন করেছে।

শনিবার বেলা ১২ টা থেকে দুপুর ১ টা পর্যন্ত দিনাজপুর-২ পল্লী বিদ্যুৎ সমিতি কার্যালয়ের সামনে এ মানববন্ধন কর্মসূচী পালন করে।

মানববন্ধনে লিখিত বক্তব্যে জানানো হয়, দেশের কিছু সমিতির মহাব্যবস্থাপকগনের যোগসাজোশে অভিজ্ঞ মিটার রিডারদের ছাটাই করে নতুন করে নিয়োগ দিতে মোটা অংকের বানিজ্যের পাঁয়তারা করছে।

অভিজ্ঞ মিটার রিডারদের ছাঁটাই করে বর্তমান কর্মরত মিটার রিডার ও ম্যাসেঞ্জারদের কাজ দ্বিগুন করা হয়েছে। পূর্বে একজন মিটার রিডার দুই হাজার মিটার রিডিং করতে এবং একজন ম্যাসেঞ্জার দুই হাজার বিল বিলি করতো । কিন্তু বর্তমানে একজন ম্যাসেঞ্জারকে দিয়ে চার হাজার মিটার রিডিং করানো হচ্ছে এবং ম্যাসেঞ্জারকে দিয়ে চার হাজার বিল বিতরন করানো হচ্ছে। বর্তমানে সারাদেশে ছয় হাজার মিটার রিডার বেকার হয়ে রয়েছেন।

সমিতিতে একজন ঝাড়–দাড়ের পদও স্থায়ী কিন্তু মিটার রিডার ও ম্যাসেঞ্জারের পদটিকে স্থায়ী করা হয়নি বলে অভিযোগ করা হয়। বেতন দ্বিগুন করা প্রসঙ্গে মিটার রিডার মাহবুব হোসেন ও গোলাম কিবরিয়া জানান, বেতন দ্বিগুন করে নির্ধারিত কাজের পাশাপাশি বকেয়া আদায়ের কাজ, ওয়ান পয়েন্ট ডিউটি, বিল পোষ্টিং, ব্যাংক কালেকশন, নৈশ অভিযান, উপকেন্দ্র পাহারাসহ বিভিন্ন ধরনের কাজ করানো হচ্ছে। এসব কাজে অনীহা করলে চাকুরি হরাতে হচ্ছে।

পূর্বে একজন মিটার রিডার ও ম্যাসেঞ্জার একটি সমিতিতে নয় বছর চাকুরি করার পর অন্য সমিতিতে যোগদান করতে পারতো। গতবছর ডিসেম্বর থেকে জেলা কোঠাসহ পরীক্ষা পদ্ধতি চালু করায় অনেকেই চাকুরি পাচ্ছেন না। বেকার হয়ে মাঝ বয়েসে মানবেতন জীবন যাপন করছেন। অনেকেই বেছে নিয়েছেন আত্মহত্যার পথ।

জানতে চাইলে দিনাজপুর পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর ব্যবস্থাপক সন্তোষ কুমার সাহা জানান, বর্তমানে তাদের বেতন দ্বিগুন করা হয়েছে। নতুন করে নিয়োগের ক্ষেত্রে বিদ্যমান পরীক্ষা পদ্ধতির পরিবর্তে নির্ধারিত নির্দেশনা অনুযায়ী মিটার রিডার ও ম্যাসেঞ্জার নিয়োগের সিদ্ধান্ত হয়েছে। এরপরও মিটার রিডার ও ম্যাসেঞ্জারদের আন্দোলন সমিতির ভাবমূর্তি ক্ষুন্ন করছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য