মালয়েশিয়ার সাবেক উপ-প্রধানমন্ত্রীর বিরুদ্ধে অর্থপাচারের অভিযোগমালয়েশিয়ার সাবেক উপ-প্রধানমন্ত্রী আহমদ জাহিদ হামিদির বিরুদ্ধে অর্থপাচারসহ ৪৫টি ব্যাপক দুর্নীতির অভিযোগ গঠন করা হয়েছে। এসব অভিযোগের শুনানিতে শুক্রবার কুয়ালালামপুরে আদালতে তাকে উপস্থিত করা হয়।

দেশটির ইউনাইটেড মালায় ন্যাশনাল অর্গানাইজেশন (ইউএমএনও) দলের সভাপতি হিসেবে নেতৃত্ব দিয়েছেন আহমেদ জাহিদ। গত ৬০ বছর ধরে দলটি মালয়েশিয়া শাসন করেছিল। পরে গত মে মাসে তারা নির্বাচনে পরাজিত হয়।

মাহাথির মোহাম্মদের নেতৃত্বে একটি জোটের অপ্রত্যাশিত নির্বাচনী বিজয়ের পর জাহিদ হামিদির বিরুদ্ধে উচ্চ পর্যায়ের দুর্নীতির অভিযোগ ওঠে।

চলতি বছর মে মাসে মালয়েশিয়ার সরকার পরিবর্তন হওয়ার পর সাবেক সরকারের বেশ কিছু জ্যেষ্ঠ রাজনীতিবিদদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ আনা হয়।

এ সময় দেশটির সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাককেও গ্রেফতার করা হয়েছে। এবার সেই তালিকায় যুক্ত হলেন উপ-প্রধানমন্ত্রী আহমাদ জাহিদ হামাদি।

বর্তমানে দেশটির বিরোধী দল ইউনাইটেড মালায় ন্যাশনাল অর্গানাইজেশনের প্রধানও জাহিদ। শুক্রবার আদালতে তার বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার, অর্থ পাচারসহ বেশ কিছু অভিযোগ আনা হয়।

এর মধ্যে কিছু অভিযোগ ছিল যেখানে বলা হয়, তার পরিবারের নামে তৈরি দাতব্য সংস্থায় আসা অনুদান তিনি অপব্যবহার করেছেন। এছাড়া ২০১৩ সাল থেকে স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে তার ব্যাংকের অ্যাকাউন্ট থেকে অস্বাভাবিক অর্থ লেনদেন হয়েছে। তবে সব অভিযোগই তিনি অস্বীকার করেছেন।-রয়টার্স।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য