কুড়িগ্রামে বাণিজ্যিকভাবে ফুলচাষের প্রদর্শনীর উদ্বোধনকুড়িগ্রামে কৃষি সম্প্রসারণ বিভাগের উদ্যোগে বাণিজ্যিকভাবে ফুলচাষের উদ্যোগ গ্রহন করা হয়ছে।

বৃহস্পতিবার সকালে রাজারহাট উপজেলার ছিনাই এলজিইডি গেট এলাকায় কৃষাণি মরিয়ম বেগম বিউটির ১৬ শতক জমিতে রজনীগন্ধা ও গ্লাডিওলাস বীজ বপনের মাধ্যমে প্রদর্শনী বাগান কার্যক্রমের উদ্বোধন করা হয়।

এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক সুলতানা পারভীন।

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) হাফিজুর রহমান, সিভিল সার্জন ডা: এস.এম আমিনুল ইসলাম, এলজিইডি’র নির্বাহী প্রকৌশলী আব্দুল আজিজ, কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক ড: মোস্তাফিজুর রহমান প্রধান, রাজারহাট ইউএনও রাশিদুল হক প্রধান, রাজারহাট উপজেলার কৃষি কর্মকর্তা মো: কামরুজ্জামান, কুড়িগ্রাম প্রেসক্লাবের সভাপতি এড. আহসান হাবীব নীলু, রাজারহাট প্রেসক্লাবের সভাপতি এস.এ বাবলু প্রমুখ।

জেলা প্রশাসক সুলতানা পারভীনের ব্যক্তিগত আগ্রহে রাজারহাট কৃষি বিভাগ কৃষাণি বিউটি বেগমের জমিতে পর্যায়ক্রমে ডালিয়া, চন্দ্রমল্লিকা ও গাদা ফুল চাষের উদ্যোগ নেয়া হয়।

কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক ড: মোস্তাফিজুর রহমান প্রধান জানান, দেশে সবচেয়ে বেশি ফুলের চাষ করা হয় যশোর জেলায়। আমরা পরীক্ষা করে দেখেছি কুড়িগ্রামের মৃত্তিকা কিছুটা যশোরের সাথে সামজস্য রয়েছে। ফলে এখানে ভাল ফুলের চাষ হতে পারে।

এ ব্যাপারে জেলা প্রশাসক সুলতানা পারভীন জানান, এ জেলার মাটি ফুল চাষের জন্য উপযুক্ত। অল্প খরচে বাণিজ্যিকভাবে ফুল চাষ করলে অনেক অর্থ পাওয়া যায়।

আমরা পরীক্ষামূলকভাবে এই জমিতে কয়েকটি জাতের ফুলের চাষ বাণিজ্যিকভাবে করার একটি প্রদর্শনী বাগান করছি। আশা করছি বেকার যুবক-যুবতীরা এ ধরণের চাষে এগিয়ে এলে তারা নিজের পায়ে দাঁড়াতে সক্ষম হবে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য