হাতীবান্ধায় বাড়ির ছাদে সবজি বাগানআজিজুল ইসলাম বারী,লালমনিরহাট প্রতিনিধিঃ শখের বসে বাড়ির ছাদে ফল ও সবজির বাগান করেছেন আশরাফুজ্জামান রিপন নামে এক শিক্ষক। তিনি লালমনিরহাট জেলার হাতীবান্ধা উপজেলার সিংগীমারী এলাকার মৃত ইয়াকুব শরীফের ছেলে। ওই উপজেলার সিংগীমারী এলাকায় বাড়ির ছাদে শোভা পাচ্ছে তার শখের বাগান। ছাদে বাগান করে তিনি যেমন মনে আনন্দ পাচ্ছেন; তেমনি বিশুদ্ধ শাক-সবজি ও ফল পাচ্ছেন।

আশরাফুজ্জামান রিপন বলেন, তার বাগানে সবজির মধ্যে লাউ, শষা, বারমাসি মরিচ, পাথর কুচি, তুলসি, ঘৃতকুমারী ও জাত নিম রয়েছে। শিক্ষকতার পাশাপাশি ব্যতিক্রম কিছু করার উদ্দেশ্যে উপজেলা শহরে সোনালী ব্যাংকের উপরে ৩ তলা ভবণে “আদিবা ফিটনেস জোন”- নামে একটি জীমনেসিয়াম খোলেন। ওই জীমনেসিয়ামের ছাদে সখের বসে সবজি চাষ করা হয়।

তিনি আরও বলেন, ‘ছাদ বাগানের গাছের গোড়ায় ভার্মি কম্পোস্ট সার ব্যবহার করি। এছাড়া তিন মাস পর পর পরিচর্যা করা হয়। এতে ছাদে বাগান করা খুবই লাভজনক। বাড়িতে আত্মীয়-স্বজন এলে বিশুদ্ধ ফল খাওয়াতে পারি। প্রতিবেশীরাও বাড়ির ছাদে বাগান করার জন্য বিভিন্ন পরামর্শ নিয়ে যাচ্ছেন।’

হাতীবান্ধা উপজেলা কৃষি কর্মকর্তা আনোয়ার হোসেন বলেন, ‘বাড়ির ছাদকে ফেলে না রেখে বিভিন্ন ধরনের শাক-সবজি ও ফলের আবাদ করা সম্ভব। এতে কীটনাশকমুক্ত ফল উৎপাদন করা সম্ভব। বাড়ির ছাদে বাগান করতে কৃষি বিভাগ সহযোগিতা করবেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য