সৌদিতে কাতারের ৪ নাগরিক নিখোঁজকাতারের নিখোঁজ চার নাগরিকের অবস্থান এবং তাদের ভাগ্যে কী ঘটেছে তা জানানোর জন্য সৌদি আরবের প্রতি আহ্বান জানিয়েছে দোহাভিত্তিক জাতীয় মানবাধিকার কমিটি বা এনএইচআরসি। গত বছর সৌদি আরব থেকে এ চার ব্যক্তি নিখোঁজ হয়।

ওই চার ব্যক্তির নিখোঁজের জন্য সৌদি আরবকে দায়ী করেছে সংস্থাটি। এ নিয়ে রোববার এক বিবৃতিতে গভীর উদ্বেগ প্রকাশ করে এনএইচআরসি বলেছে, নিখোঁজ ব্যক্তিদের পূর্ণ নিরাপত্তা দিতে হবে।

ভিন্ন মতাবলম্বী সাংবাদিক জামাল খাশোগির নিখোঁজ হওয়া নিয়ে যখন সৌদি আরব আন্তর্জাতিক অঙ্গনে ব্যাপক চাপের মুখে রয়েছে তখন কাতারের জাতীয় মানবাধিকার কমিটি তাদের চার নিখোঁজ নাগরিকের অবস্থান সম্পর্কে তথ্য দেয়ার জন্য রিয়াদের প্রতি আহ্বান জানালো।

কাতারের এসব নাগরিকের বিষয়টি তদন্ত করার জন্য এনএইচআরসি’র প্রধান আলী বিন সামিখ আল-মারি সৌদি আরবে একটি মিশন পাঠাতে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক ওয়ার্কিং গ্রুপের প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি এ ঘটনাকে লজ্জাজনক ও অমানবিক বলে উল্লেখ করেন। আন্তর্জাতিক আইনের প্রতি সম্মান দেখানো এবং নিখোঁজ ব্যক্তিদের মুক্তি দেয়ার জন্য সৌদির আরবের ওপর চাপ সৃষ্টি করতে তিনি আন্তর্জাতিক সমাজের প্রতি আহ্বান জানান।

গত বছর কাতারের সঙ্গে সৌদি আরবের কূটনৈতিক বিরোধী দেখা দেয়ার পর সৌদি আরব কাতারের এ চার নাগরিককে আটক করে। কাতারের সাংবাদিক মাজিদ আল-খেলাফি বলেছেন, খাশোগি হত্যার ঘটনায় তাদের চার নাগরিক নিখোঁজ হওয়ার বিষয়টি ধামাচাপা পড়ে যেতে পারে বলে তিনি আশঙ্কা করছেন। তিনি বলেন, খাশোগির ঘটনা বলে দিচ্ছে কাতারের চার নাগরিকের ভাগ্যে কী হতে পারে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য