দিনাজপুর সংবাদাতাঃ ১ নভেম্বর বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে ২০১৮ সালের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষা। দিনাজপুর শিক্ষা বোর্ডে এবারে জেএসসি পরীক্ষায় ২ লাখ ৫৪ হাজার ৭৯৩ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। ইতোমধ্যে পরীক্ষার সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

দিনাজপুর শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. তোফাজ্জুর রহমান জানান, রংপুর বিভাগের ৮ জেলা নিয়ে গঠিত দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে ২০১৮ সালের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় ২ লাখ ৫৪ হাজার ৭৯৩ জন শিক্ষার্থী অংশগ্রহণ করবে। এর মধ্যে ১ লাখ ২২ হাজার ৩৬ জন ছাত্র ও ছাত্রী ১ লাখ ৩২ হাজার ৭৫৭ জন। ছাত্রদের তুলনায় ছাত্রীর সংখ্যা ১০ হাজার ৭২১ জন বেশী। গতবারের তুলনায় এবারে ২২ হাজার ৮১৪ জন বেশী পরীক্ষার্থী জেএসসি পরীক্ষায় অংশগ্রহণ করবে।

মো. তোফাজ্জুর রহমান আরো জানান, ২ লাখ ৫৪ হাজার ৭৯৩ জন শিক্ষার্থীর মধ্যে নিয়মিত পরীক্ষার্থী ২ লাখ ৩৭ হাজার ৭০৬ জন ও অনিয়মিত পরীক্ষীর্থীর সংখ্যা ১৭ হাজার ৭২ জন। এছাড়া জিপিএ উন্নয়ন মাত্র ১৫ জন পরীক্ষার্থী রয়েছে। তবে এক বিষয়ে ১০ হাজার ৭০৬ জন, দুই বিষয়ে ৩ হাজার ৯১৩, তিন বিষয়ে ৯২৬ জন এবং সখর বিষয়ে ২ লাখ ৩৯ হাজার ২৪৫ জন পরীক্ষার্থী জেএসসি পরীক্ষায় অংশগ্রহণ করবে।

জেলাভিত্তিক পরীক্ষার্থী সংখ্যা-রংপুর জেলায় ৫১টি কেন্দ্রে ৪৫ হাজার ৯৫১ জনের মধ্যে ছাত্র ২১ হাজার ৫৮২ জন ও ছাত্রী ২৩ হাজার ৮০৯ জন, গাইবান্ধায় ৪০টি কেন্দ্রে ৩৫ হাজার ৫৭০ জনের মধ্যে ছাত্র ১৭ হাজার ৬৩২ জন ও ছাত্রী ১৭ হাজার ৯৩৮ জন, নীলফামারীতে ২৭টি কেন্দ্রে ২৯ হাজার ৫৭৮ জনের মধ্যে ছাত্র ১৪ হাজার ১৭২ ও ছাত্রী ১৫ হাজার ৪০৬ জন, ুড়িগ্রামে ৩৫টি কেন্দ্রে ২৯ হাজার ৯৪ জনের মধ্যে ছাত্র ১৪ হাজার ৪০৭ জন ও ছাত্রী ১৪ হাজার ৬৮৭ জন, লালমনিরহাটে ২৩টি কেন্দ্রে ২১ হাজার ২০৬ জনের মধ্যে ছাত্র ৯ হাজার ৪৭০ জন ও ছাত্রী ১১ হাজার ৭৩৬ জন, দিনাজপুরে ৬০টি কেন্দ্রে ৪৭ হাজার ৮৪০ জনের মধ্যে ছাত্র ২৩ হাজার ৭ জন ও ছাত্রী ২৪ হাজার ৮৩৩ জন, ঠাকুরগাঁয়ে ২৫টি কেন্দ্রে ২৭ হাজার ১২৫ জনের মধ্যে ছাত্র ১৩ হাজার ২১১ জন ও ছাত্রী ১৩ হাজার ৯১৪ জন এবং পঞ্চগড় জেলায় ২৩টি কেন্দ্রে ১৮ হাজার ৯৮৯ জনের মধ্যে ছাত্র ৮ হাজার ৫৫৫ জন ও ছাত্রী ১০ হাজার ৪৩৪ জন।

মো. তোফাজ্জুর রহমান আরো জানান, এবারের জেএসসি পরীক্ষায় রংপুর বিভাগের ৮ জেলার ৩ হাজার ২৫৮টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী ২৮৪ কেন্দ্রের মাধ্যমে জেএসসি পরীক্ষায় অংশগহণ করবে। ইতোমধ্যে পরীক্ষার সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে বলে জানান তিনি।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য