দিনাজপুরে অস্ত্র ও বিস্ফোরকসহ জেএমবির ২ সদস্য গ্রেফতারদিনাজপুর সংবাদাতাঃ দিনাজপুর শহরে পুলিশের অভিযানে গুলি ও শর্টগান এবং বিভিন্ন বিস্ফোরকদ্রব্যসহ নিষিদ্ধ ঘোষিত জেএমবির ২ জঙ্গীকে গ্রেফতার করা হয়েছে। তাদের জিজ্ঞাসাবাদের জন্য ৭ দিনের রিমান্ড করা হয়েছে।

আজ রোববার ভোর রাতে দিনাজপুর কোতয়ালী থানার পরিদর্শক (অপারেশন) বজলুর রশিদের নেতৃত্বে একটি দল গোপন সংবাদের ভিত্তিতে শহরের দক্ষিণ বালুবাড়ী পাওয়ার হাউজের পিছনে একটি পরিত্যক্ত দোতলা বাসায় অভিযান চালিয়ে ২ জঙ্গীকে গ্রেফতার করে।

গ্রেফতারকৃত ২ জন দিনাজপুর জেলার হাকিমপুর উপজেলার বাগডোর গ্রামের লুৎফর রহমানের পুত্র মোজাহিদুর রহমান ওরফে মাকতুম (২৫) ও একই উপজেলার পাউসগারা গ্রামের গোলাম মোস্তফার পুত্র আবু নাঈম মোঃ ফারুকী আজম ওরফে নাঈম (২৭)কে গ্রেফতার করেছে।

এসময় পুলিশ ১টি শর্টগান, ৭ রাউন্ড গুলি, ৪০০ গ্রাম বারুদ, ৭০০ গ্রাম ধুপ, ৩০০ গ্রাম ছোট বল, ২ কেজি কাঁচের টুকরা, ২টি চাপাতী, ৮টি কসটেপসহ বোমা তৈরীর সরঞ্জাম উদ্ধার করেন।

আজ রোববার দুপুর আড়াইটায় অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) মাহফুজ্জামান আশরাফ এক প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকদের জানান, বড়ধরনের নাশকতা ঘটানোর জন্য মাকতুম ও নাঈমসহ ৬/৭ জন জঙ্গী ঘটনাস্থলে প্রস্তুতি নিচ্ছিল। পুলিশের অভিযানকালে তাদের সঙ্গে থাকা অন্যান্য জঙ্গীরা পালিয়ে যায়। তিনি বলেন, পলাতক জঙ্গীদের গ্রেফতারের জন্য বিভিন্নভাবে অভিযান জোরদার করা হয়েছে। আটক ২ জঙ্গী জেএমবির সদস্য বলে পুলিশের কাছে প্রাথমিক জিজ্ঞাসাবাদে স্বীকার করেছেন।

পুলিশের সূত্রটি জানায়, গ্রেফতারকৃত ওই ২ জঙ্গীসহ তাদের সহযোগী জঙ্গী সদস্য আল গারিবুর রশিদকে গত ২০১৬ সালের ২১ জুন হাকিমপুর উপজেলার ডাঙ্গাপাড়া ঈদগাহ মাঠে ট্রেনে হামলার প্রস্তুতিকালে ডিবি পুলিশ আটক করেছিল।

ওই মামলায় দীর্ঘদিন হাজতে থাকার পর গত ৪ মাস পূর্বে আদালত থেকে জামিন হয়ে বের হয়ে তারা পুনরায় জঙ্গী কার্যক্রমের সাথে সম্পৃক্ত হয়ে পড়ে। তাদের সহযোগীদের গ্রেফতার প্রক্রিয়া অব্যাহত রয়েছে।

পরিদর্শক (অপারেশন) বজলুর রশিদ বাদী হয়ে আজ রোববার দুপুরে কোতয়ালী থানায় সন্ত্রাস বিরোধী আইন ৬(২)৮,৯,১০ ধারায় মামলা দায়ের করেছেন। মামলা নং- ৭৪, তাং ১৪/১০/১৮। পরিদর্শক (তদন্ত) নাজমুল হক তদন্তকারী কর্মকর্তা হিসেবে ২ জঙ্গীকে আজ রোববার বিকেল ৫টায় দিনাজপুর অতিরিক্ত চীফ জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট বিশ্বনাথ মন্ডলের আদালতে সোপর্দ করে ৭ দিনের রিমান্ড আবেদন করেন। বিচারক রিমান্ড শুনানির জন্য আগামীকাল সোমবার দিন ধার্য করেন। সন্ধ্যায় কড়া পুলিশ প্রহরায় ২ জঙ্গীকে দিনাজপুর জেলা কারাগারে প্রেরণ করা হয়।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য