পঞ্চগড়ে আন্তর্জাতিক দূর্যোগ প্রশমন দিবস পালিতপঞ্চগড়ঃ কমাতে হলে সম্পদের ক্ষতি,বাড়াতে হবে দূর্যোগে পূর্ব প্রস্তুতি। ” এই প্রতিপাদ্যকে সামনে রেখে এ বছর পালিত হচ্ছে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস।

দিবসটি পালনের লক্ষ্যে আজ ১৩ অক্টোবর( শনিবার) জেলা প্রশাসন পঞ্চগড় এর আয়োজনে এক বর্নাঢ্য র‍্যালি, আলোচনা সভার আয়োজন করে।

জেলা প্রাশাসক পঞ্চগড় জনাবা বেগম সাবিনা ইয়াসমিনএর নেতৃত্বে র‍্যালিটি সকালে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের কার্যালয়ে এসে শেষ হয়।

এরপর অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এর সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উক্ত সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন পঞ্চগড় জেলার জেলা প্রাশাসক জনাবা বেগম সাবিনা ইয়াসমিন।

বিশেষ অতিথি ছিলেলপঞ্চগড় পৌরসভার মেয়র জনাব মো: তৌহিদুল ইসলাম, জেলা পর্যায়ের অন্যান্য কর্মকর্তাবৃন্দ।

আরও উপস্থিত ছিলেন বিভিন্ন এনজিও প্রতিনিধি, শিক্ষক, ছাত্রছাত্রী, সাংবাদিকবৃন্দ।

বোদাঃ ‘কমাতে হলে সম্পদের ক্ষতি, বাড়াতে হবে দুর্যোগের পূর্ব প্রস্তুতি’ এই স্লোগান নিয়ে পঞ্চগড়ের বোদায় আর্ন্তজাতিক দুযোর্গ প্রশমন দিবস পালিত হয়েছে।

এ উপলক্ষে আজ শনিবার সকালে উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ চত্বর হতে একটি র‌্যালী বের করা হয়। র‌্যালীটি উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে সেখানে এসে শেষ হয়।

পরে সেখানে উপজেলা নির্বাহী অফিসার সৈয়দ মাহমুদ হাসান এর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা ফায়ার সার্ভিসের ষ্টেশন অফিসার মো. রবিউল ইসলাম,

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. আশরাফুল ইসলাম, নগরকুমারী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হোসনে আরা বেগম সহ স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গরা। সভায় বক্তারা বিভিন্ন ধরনের দুর্যোগ থেকে নিজেদের রক্ষা করতে ও সম্পদের ক্ষতি কমাতে নানা ধরনের পদ্ধতি নিয়ে আলোচনা করেন।

আটোয়ারীঃ “ কমাতে হলে সম্পদের ক্ষতি, বাড়াতে হবে দূর্যোগের পূর্ব প্রস্তুতি” প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে পঞ্চগড়ের আটোয়ারী উপজেলা প্রশাসনের আয়োজনে এবং দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সহযোগিতায় জাতীয় দুর্যোগ প্রশমন দিবস উদযাপন উপলক্ষে র‌্যালী , আলোচনা সভা ও চিত্রাংকন প্রতিযোগিতা অনষ্ঠিত হয়েছে।

১৩ অক্টোবর শনিবার সকালে উপজেলা পরিষদ চত্বর হতে ব্যানার ,ফেস্টুন ও প্লেকার্ড নিয়ে বিভিন্ন শ্লোগান সহ একটি বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে উপজেলার গুরুত্বপুর্ণ সড়ক প্রদক্ষিন করে। র‌্যালী শেষে উপজেলা পরিষদ চত্বরে দিবসটির উপর সংক্ষিপ্ত আলোচনা হয়। আলোচনায় দূর্যোগ প্রশমন দিবস ও প্রতিপাদ্য বিষয়ের উপর গুরুত্বারোপ করে বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার শারমিন সুলতানা।

অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ওয়ালিফ মন্ডল, সহকারী শিক্ষা অফিসার জ্যোতিষময় রায়, আটোয়ারী মডেল পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল কুদ্দুশ, উপ-সহকারী প্রকৌশলী আব্দুল বাসেদ খন্দকার প্রমুখ। চিত্রাংকন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি হয়। অনুষ্ঠানে বিভিন্ন দপ্তরের কর্মকর্তা কর্মচারী, স্থানীয় শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক শিক্ষার্থী ও গণমাধ্যম কর্মীগণ উপস্থিত ছিলেন। দুর্যোগ প্রশমন দিবস শনিবার সরকারি ছুটির দিন উদযাপনের কারনে বেশীর ভাগ সরকারি দপ্তরের কর্মকর্তা-কর্মচারী কর্মসুচিতে উপস্থিত থাকতে পারেননি বলে জনৈক কর্মকর্তা জানান।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য