হাবিপ্রবিতে বিশ্ব ডিম দিবস উপলক্ষ্যে বর্ণাঢ্য শোভাযাত্রা আব্দুল মান্নান, হাবিপ্রবি: দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে “সুস্থ সবল জাতি চাই, সব বয়সে ডিম খাই” শ্লোগান কে সামনে রেখে ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্স অনুষদ ও ভেটেরিনারি স্টুডেন্টস এসোসিয়েশন এর সহযোগিতা বিশ্ব ডিম দিবস-২০১৮ পালিত হয়েছে ।

দিবসটি পালন উপলক্ষে শুক্রবার বেলা সাড়ে ১১টায় ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্স অনুষদের ডিন ডা. মো. ফজলুল হক এর নেতৃত্বে শিক্ষক ,ছাত্রদের এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয় ।শোভা যাত্রাটি বিশ্ববিদ্যালয় সংলগ্ন দিনাজপুর-রংপুর মহাসড়ক প্রদক্ষিণ শেষে ছাত্র -শিক্ষক মিলনায়তন কেন্দ্রে এসে শেষ হয় । এবং সেখানে ডিম দিবসের তাৎপর্যের উপর ভিত্তি করে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয় ।

আলোচনা সভায় ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্স অনুষদের ডেইরি এন্ড পল্টি সায়েন্স বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. তাহেরা ইয়াসমিন এর সভাপতিত্বে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের অনুপস্থিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অনুষদের ডিন বীর মুক্তিযোদ্ধা ডা. মো. ফজলুল হক , বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পুম নেদারল্যান্ড এর দুগ্ধ বিশেষজ্ঞ ডা. মার্টিন হেনড্রিক পেল্লেবোর ।

এছাড়াও উপস্থিত ছিলেন জেনেটিক্স এন্ড এনিম্যাল ব্রিডিং বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. আব্দুল গাফফার মিয়া, এনিম্যাল সায়েন্স এন্ড নিউট্রিশন বিভাগের চেয়াম্যান অধ্যাপক ড. উম্মে সালমা, ডেইরি এন্ড পল্টি সায়েন্স বিভাগের সহকারী অধ্যাপক ড. মো. কামরুজ্জামান মিঠু ও মো. শাহিন আলম এবং অনুষদের সাধারণ শিক্ষার্থীবৃন্দ ।

সহকারী অধ্যাপক মো. শাহিন আলম এর সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ডা মো. ফজলুল হক বলেন,অনেকে ডিম খাওয়া নিয়ে দ্বিধাগ্রস্ত থাকেন। ডিম দুধের মতো আইডিয়াল খাবার। ডিমে প্রচুর ভিটামিন এ, ডি এবং ই থাকে। সেই সঙ্গে থাকে বি-১২, রিবোফ্লাভিন এবং ফলেট। এছাড়াও আয়োডিন, আয়রন, ক্যালসিয়াম, জিংক এবং সেলেনিয়াম থাকে ডিমে। যেগুলো মানব শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে,স্মৃতিশক্তি বাড়ায়, ওজন কমায়, দৃষ্টিশক্তি বৃদ্ধিতে সাহায্য করে ।

আমরা অনেকেই একটির বেশি দুটি ডিম খাওয়াকে ক্ষতিকর বলে মনে থাকি ।কিন্তু এক গবেষণায় জানা গেছে যে দুটি ডিম খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর তো নয়ই বরং উপকারী।ডিমে যে পরিমাণ কোলেস্টেরল থাকে তা মানুষের শরীরের জন্য ক্ষতিকর নয়। ডিমে উপস্থিত ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড শরীরের জন্য উপকারী। তবে দুটো ডিম খেলে খেয়াল রাখতে হবে দিনের অন্যান্য খাবারের দিকেও।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য