10 23 18

মঙ্গলবার, ২৩শে অক্টোবর, ২০১৮ ইং | ৮ই কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ | ১৩ই সফর, ১৪৪০ হিজরী

Home - দিনাজপুর - দিনাজপুর জেলা পরিবহন শ্রমিক ইউনিয়নের মানববন্ধন

দিনাজপুর জেলা পরিবহন শ্রমিক ইউনিয়নের মানববন্ধন

দিনাজপুর জেলা পরিবহন শ্রমিক ইউনিয়নের মানববন্ধন দিনাজপুর সংবাদাতাঃ সড়ক পরিবহন আইন ২০১৮-এর শ্রমিক স্বার্থ বিরোধী ধারা বাতিলসহ ৮ দফা দাবীতে দিনাজপুর জেলা মোটর পরিবহন শ্রমিক ইউনিয়ন মানববন্ধন কর্মসূচী পালন করেছে।

App DinajpurNews Gif

বৃহস্পতিবার (১১ অক্টোকর) সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত দিনাজপুর প্রেসক্লাবের সামনে কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে এই মানববন্ধন কর্মসূচী করা হয়। মানববন্ধন চলাকালে বক্তব্য রাখেন দিনাজপুর জেলা মোটর পরিবহন শ্রমিক ইউনিয়নের সভাপতি এম রফিক, সাধারণ সম্পাদক মো. ফজলে রাব্বি, সিনিয়র সহ-সভাপতি মো. সাইফুর রাজ চৌধুরী প্রমূখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন জেলা মোটর পরিবহন শ্রমিক ইউনিয়নের সাংগঠনিক মো. সাহাবুব ভাগিনা।

মানববন্ধনে শ্রমিক নেতৃবৃন্দ বলেন, বাংলাদেশে প্রায় ৭০ লক্ষ শ্রমিক পরিবহন সেক্টরে কাজ করে। ৭০ লক্ষ পরিবহন শ্রমিক পরিবারের প্রায় ৩ কোটি মানুষ তাদের আয়ের উপর নির্ভরশীল। এই বিপুল সংখ্যক শ্রমিক পরিবারের দাবী উপেক্ষা করে মহান জাতীয় সংসদে শ্রমিক স্বার্থ বিরোধী “সড়ক পরিবহন আইন ২০১৮” পাশ করা হয়েছে। এই আইন পাশের মাধ্যমে শ্রমিকদের জীবন জীবিকাকে চরমভাবে জটিল করে তুলা হয়েছে। পরিবহন শ্রমিকদের অবদানকে স্বীকৃতি না দিয়ে তাদেরকে অপরাধী এবং প্রতিপক্ষ ভেবে আইন প্রণয়ন করা হয়েছে। যা কোন অবস্থাতেই মেনে নেয়া যায় না। ফলে বাধ্য হয়ে শ্রমিকরা আন্দোলনে নেমেছে।

মানববন্ধনে আগামী ১৫ অক্টোবরের মধ্যে শ্রমিক স্বার্থ বিরোধী সড়ক পরিবহন আইন-১০১৮ বাতিল করতে হবে। অন্যথায় পরিবহন সেক্টরে বিশৃঙ্খলা ও অচলাবস্থার সৃষ্টি হতে পারে বলে জানান শ্রমিক নেতৃবৃন্দ।

পরিবহন শ্রমিকদের ৮ দফা দাবীর মধ্যে রয়েছে-সড়ক দুর্ঘটনাকে দুর্ঘটনা হিসেবে দেখে সকল মামলায় জামিনযোগ্য বিধান সন্নিবেশ করা, শ্রমিকের দন্ডে ৫ লক্ষ টাকার পরিবর্তে ৫০ হাজার টাকা পর্যন্ত অর্থদন্ডের বিধান যুক্ত করা, সড়ক দুর্ঘটনা জটিলতার মামলার তদন্ত কমিটিতে শ্রমিক ও মালিক প্রতিনিধিকে অন্তর্ভুক্ত করা, ড্রাইভিং লাইসেন্স পাওয়ার ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা ৮ম শ্রেণির স্থলে ৫ম শ্রেণি নির্ধারন করা, কাজগপত্র চেকিং এর নামে সড়কে পুলিশের অহেতুক হয়রানী বন্ধ করা, ওয়েস্কেলে জরিমানার পরিমান কমানো ও শাস্তি বাতিল করা, আইনে কোন কোন ক্ষেত্রে অর্থদন্ডের পরিমান উল্লেখ না থাকায় জটিলতা সৃষ্টি হওয়ার সমূহ বিপদ থেকেছে, এটির সংশোধন এবং আলোচনার মাধ্যমে অন্যান্য আইন সংশোধনের উদ্যোগ নেয়া।

মানববন্ধনে দিনাজপুর জেলা মোটর পরিবহন শ্রমিক ইউনিয়নের সহ-সভাপতি মো. তৈয়ব আলী, সহ-সাধারণ সম্পাদক মো. ইলিয়াস হোসেন মুন্না, অর্থ সম্পাদক মো. আব্দুস সামাদ আলী, সড়ক সম্পাদক মো. সামসুল আলম, সহ-সড়ক সম্পাদক মো. সিরাজুল ইসলাম, সমাজ কল্যাণ সম্পাদক মো. আলম, দপ্তর সম্পাদক মো. রহিদুল ইসলাম রেজু, প্রচার সম্পাদক মো. জনি, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক মো. মোশারফ হোসেন, কার্যকরি সদস্য ফারুক আহম্মেদ, মো. আব্দুস সালাম জমশেদ, মো. নাসির হোসেন রতœ, মো. আলমগীর হোসেন, মো. বাদশা আলী, মো. নুর আলম শেখসহ জেলা মোটর পরিবহন শ্রমিক ইউনিয়নের বিপুলসংখ্যক শ্রমিক অংশগ্রহণ করেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য