10 23 18

মঙ্গলবার, ২৩শে অক্টোবর, ২০১৮ ইং | ৮ই কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ | ১৩ই সফর, ১৪৪০ হিজরী

Home - রংপুর বিভাগ - রংপুরে বাংলাদেশ-ভূটান-ভারত-নেপাল এর মধ্যে মটরযান চলাচল সহজিকরণ শীর্ষক সভা

রংপুরে বাংলাদেশ-ভূটান-ভারত-নেপাল এর মধ্যে মটরযান চলাচল সহজিকরণ শীর্ষক সভা

রংপুরে বাংলাদেশ-ভূটান-ভারত-নেপাল এর মধ্যে মটরযান চলাচল সহজিকরণ শীর্ষক সভাঢাকা ও রংপুর চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাষ্ট্রি’র যৌথ আয়োজনে বুধবার সকালে ‘‘বাংলাদেশ-ভূটান-ভারত-নেপাল (বিবিআইনএন) এর মধ্যে মটরযান চলাচল সহজিকরণ’’ শীর্ষক সচেতনতা ও দক্ষতা বৃদ্ধিমূলক এক সভা রংপুর চেম্বারের সভাপতি মোস্তফা সোহরাব চৌধুরী টিটুর সভাপতিত্বে রংপুর চেম্বার বোর্ড রুমে অনুষ্ঠিত হয়।

App DinajpurNews Gif

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বেসরকারি গবেষণামূলক প্রতিষ্ঠান উন্নয়ন সমন্বয় এর সিনিয়র রিসার্চ এসোসিয়েট ড. মোঃ মাহবুব হাসান ও রিসার্চ অফিসার আসির ইন তিসার।

সভায় বক্তব্য রাখেন রংপুর চেম্বারের সিনিয়র সহ-সভাপতি মোজতোবা হোসেন রিপন, রংপুর চেম্বারের সাবেক পরিচালক ও এফবিসিসিআই এর পরিচালক মোঃ মোছাদ্দেক হোসেন বাবলু, রংপুর চেম্বারের সাবেক সিনিয়র সহ-সভাপতি মোহাম্মদ জাহাঙ্গীর, সনিক প্রাইম গ্রুপের ম্যানেজার (এক্সপোর্ট) এমদাদুল হক, প্রাণ আরএফএল এর রংপুর রিজিয়নের ম্যানেজার মাহবুব হোসেন, বিশিষ্ট আমদানি ও রপ্তানিকারক মোঃ মগরব আলী, মোঃ জাকির সাদেক সওদাগর, রংপুর চেম্বারের পরিচালক মোঃ শাহজাহান বাবু, প্রণয় বণিক, মোঃ হাবিবুর রহমান রাজা, রংপুর জেলা মটর মালিক সমিতির জয়েন্ট সেক্রেটারি রেজাউল ইসলাম রাজু।

সভায় বক্তারা বাংলাদেশ-ভূটান-ভারত-নেপাল এর চারটি প্রতিবেশী দেশের মধ্যে আঞ্চলিক ব্যবসা-বাণিজ্য, পরিবহণ ও ট্রানজিট ব্যবস্থা সহজ করার লক্ষ্যে বুড়িমারি ও বাংলাবান্ধা স্থলবন্দর থেকে বঙ্গবন্ধু সেতু হয়ে চট্টগ্রাম বা মংলা সমুদ্র বন্দর পর্যন্ত মহাসড়কটি ৬ লেনে উন্নীতকরণ, পণ্য আমদানি ও রপ্তানি কার্যক্রম বৃদ্ধির লক্ষ্যে বুড়িমারি ও বাংলাবান্ধা স্থলবন্দরের ট্রানশিপমেন্ট ইয়ার্ডের সম্প্রসারণ, পণ্যের মান নির্ধারণ, ছাড়পত্র, পরীক্ষা-নিরীক্ষা সমস্যা সমাধানে স্থলবন্দর সংলগ্ন স্থানে চর্তুদেশীয় টেস্টিং ল্যাব স্থাপন, রপ্তানি উৎসাহিত ও সহজ করার জন্য ডকুমেন্টের সংখ্যা কমানো, সিঙ্গেল উইন্ডো সার্ভিস, অন-লাইন ডকুমেন্ট জমা ও নন-ট্যারিফ বাধা দুরীকরণ, গাড়ীচালকদের ভাষাগত দক্ষতা বৃদ্ধিতে পদক্ষেপ গ্রহণ, বিবিআইএনভূক্ত দেশগুলোর মধ্যে ব্যাংকিং সমস্যার নিরসণ, চর্তুদেশীয় মটরযান চলাচলে যৌক্তিক হারে টোল আদায়, কাস্টমস অফিসগুলোতে সার্বক্ষণিক বিদ্যুৎ ও উচ্চগতির ইন্টারনেট সুবিধা নিশ্চিতকরণ, মালামাল লোড-আনলোড সহজিকরণ, ট্রাক-বাস মালিক, সিএন্ডএফ এজেন্ট ও শ্রমিক সংগঠনগুলোর সমন্বয় সাধন, পণ্য আমদানি ও রপ্তানির ক্ষেত্রে বিবিআইএনভূক্ত দেশগুলোর মধ্যে এইচএসএস কোডের সমস্যা নিরসন, চর্তুদেশীয় রেল যোগাযোগ ব্যবস্থা চালুকরণ ও বাংলাদেশ সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ের মধ্যে সমন্বয়নহীনতা দূর করার আহ্বান জানান।

সভাপতির বক্তব্যে রংপুর চেম্বারের সভাপতি মোস্তফা সোহরাব চৌধুরী টিটু বলেন, চারদেশের মধ্যে যাত্রী, ব্যক্তিগত ও পণ্যবাহী যান চলাচল নিয়ন্ত্রণের জন্য ‘বিবিআইএন মোটর ভেহিক্যাল অ্যাগ্রিমেন্টটি (এমভিএ) কার্যকর হলে সংশ্লিষ্ট দেশের মধ্যে আমদানি ও রপ্তানি বাণিজ্য বহুগুণে বৃদ্ধি পাওয়ার পাশাপাশি পিছিয়ে পড়া রংপুর অঞ্চলের পর্যটন খাতও সমৃদ্ধ হবে।

তিনি অভিযোগ করে বলেন, রংপুর অঞ্চলের স্থলবন্দরগুলো থেকে সরকার লক্ষ্যমাত্রার চেয়ে বেশি রাজস্ব আদায় করলেও স্থলবন্দরগুলোর উন্নয়নে তেমন কোন পদক্ষেপ গ্রহণ করছে না। তাই তিনি এ ব্যাপারে সরকারের সুদৃষ্টি কামনা করেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য