কালীগঞ্জে গুল ফ্যাক্টরি অপসারণ দাবিতে মানববন্ধনআজিজুল ইসলাম বারী,লালমনিরহাট প্রতিনিধি: তামাক পাতা গুড়ো করা গুল ফ্যাক্টরি লোকালয় থেকে সরিয়ে নেওয়ার দাবিতে মানববন্ধন করেছে ক্ষুদে শিক্ষার্থী ও এলাকাবাসী।

মঙ্গলবার (৯ অক্টোবর) দুপুরের দিকে লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলা পরিষদের সামনে অর্ধঘণ্টাব্যাপী এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে অংশ নেয়া শিক্ষার্থী, শিক্ষক ও এলাকাবাসী জানান, কালীগঞ্জ উপজেলার কাকিনা ইউনিয়নের তালুক বানিনগর এলাকায় ব্র্যাক শিশু নিকেতন স্কুল ও জনবসতিপূর্ণ এলাকায় গুল ফ্যাক্টরি গড়ে তোলেন স্থানীয় প্রভাবশালী ব্যবসায়ী আনোয়ার হোসেন খোকন।

ওই ফ্যাক্টরিতে সকাল-সন্ধ্যা খোলা মেলা পরিবেশে তামাক পাতা গুড়ো করায় বাতাসের সঙ্গে তামাকের গুড়ো মিশে পরিবেশ নষ্ট করছে। এ কারণে পথচারীসহ পাশেই তালুক বানিনগর ব্র্যাক শিশু নিকেতনের ক্ষুদে শিক্ষার্থীরা ক্লাসে থাকতে পারে না। এ তামাক গুড়োর গন্ধে অনেকে হাঁচি-কাশি ও শ্বাসকষ্টে আক্রান্ত হচ্ছে।

পরিবেশ বিনষ্টকারী এ গুল ফ্যাক্টরি অপসারণের দাবিতে গত ৩০ সেপ্টেম্বর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রবিউল হাসানের কাছে গণ স্বাক্ষরিত একটি অভিযোগ দায়ের করেন এলাকাবাসী ও ক্ষুদে শিক্ষার্থীরা।

অভিযোগের পরেও গুল ফ্যাক্টরি অপসারণ না হওয়ায় মানববন্ধন করেন তারা।

তালুক বানিনগর ব্র্যাক শিশু নিকেতনের শিক্ষিকা নাজমুন নাহার তিথি, উত্তর বাংলা বিশ্ববিদ্যালয় কলেজের শিক্ষার্থী জান্নাতুল ফেরদৌসী, গৃহিনী উম্মে কুলসুম সেতু ও আমেনা বেগমসহ অনেকেই মানববন্ধনে বক্তব্য রাখেন।

কালীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রবিউল হাসান জানান, এলাকাবাসীর অভিযোগটি আমলে নিয়ে উভয়পক্ষকে নোটিশ দিয়ে আজ (মঙ্গলবার) শুনানি চলছে। তবে অভিযুক্ত এ গুল ফ্যাক্টরির পরিবেশগত ছাড়পত্র রয়েছে কি না তা এখন পর্যন্ত নিশ্চিত নন তিনি।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য