12 10 18

সোমবার, ১০ই ডিসেম্বর, ২০১৮ ইং | ২৬শে অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ | ২রা রবিউস-সানি, ১৪৪০ হিজরী

Home - দিনাজপুর - সড়ক করিডোরের দাবী বাস্তবায়নে হাকিমপুরে ভারত-বাংলাদেশ প্রতিনিধিদের বৈঠক

সড়ক করিডোরের দাবী বাস্তবায়নে হাকিমপুরে ভারত-বাংলাদেশ প্রতিনিধিদের বৈঠক

Hili Map 2দিনাজপুর সংবাদাতাঃ বাংলাদেশের উপর দিয়ে ভারতের পশ্চিমবঙ্গ থেকে মেঘালয় রাজ্যে যাতায়াতে সড়ক করিডোরের দাবী বাস্তবায়নে দু’দেশের প্রতিনিধিদের নিয়ে করণীয় সম্পর্কিত বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

App DinajpurNews Gif

দিনাজপুর হিলি স্থলবন্দর আমদানী-রপ্তানীকারক এসোসিয়েশনের সাধারণ সম্পাদক আব্দুর রহমান লিটন জানান, আজ সোমবার দুপুরে দিনাজপুর হাকিমপুর উপজেলার হিলি চেকপোস্টে ‘জয়েন্ট মুভমেন্ট কমিটি ফর করিডোর ফ্রম বালুরঘাট-হিলি টু মহেন্দ্রগঞ্জ-তুরা’ নামক সংগঠনটির উদ্যোগে বৈঠকটি অনুষ্ঠিত হয়। এতে নেতৃত্ব দেন ‘জয়েন্ট মুভমেন্ট কমিটির ভারতের আহবায়ক নব কুমার দাস।

এসময় উপস্থিত ছিলেন কমিটির অন্যতম সদস্য হাকিমপুর পৌরসভার মেয়র জামিল হোসেন চলন্ত, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুর রহমান লিটন, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার লিয়াকত আলী, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শাহীনুর রেজা শাহীন, সাংবাদিক জাহিদুল ইসলাম এবং ভারতের অমূল্য রতন বিশ্বাস, শংকর দাস, রুপক দত্ত, কার্তিক সাহাসহ প্রমুখ।

বৈঠকে বক্তারা বলেন, ১৯৪৭সালের আগে পর্যন্ত মেঘালয়সহ উত্তর-পূর্ব অঞ্চলের সঙ্গে যোগাযোগে সে রকম কোন সমস্যা ছিল না। বাংলাদেশ স্বাধীন হওয়ার পর থেকেই দেশের অন্যান্য এলাকা থেকে কার্যত বিচ্ছিন্ন হয়ে যায় উত্তর-পূর্ব ভারতের একটা অংশ। মাঝখানে বাংলাদেশ থাকায় অনেকটা পথ ঘুরে যাতায়াত করতে হয় পশ্চিমবঙ্গ এবং উত্তর-পূর্ব রাজ্যের মানুষজনকে।

অথচ দেশ ভাগের আগে ভারতের বালুরঘাট থেকে বাংলাদেশের হিলি, পলাশবাড়ি, গাইবান্ধা হয়ে মেঘালয়ের মহেন্দ্রগঞ্জ এর দুরত্ব ছিল মাত্র ১০০কিলোমিটার। কিন্তু এখন ঘুরে যেতে হচ্ছে কয়েক’শ মাইল। বাংলাদেশের মধ্যে দিয়ে যদি এই করিডোর চালু করা হয়, তাহলে এই দুই অঞ্চলেই যাতায়াত ব্যবস্থা থেকে শুরু করে সাংস্কৃতিক, অর্থনৈতিক, প্রকৃতি, কৃষিজ ও খনিজ পণ্যের আদান প্রদানে উন্নতি ঘটবে।

সেই সঙ্গে বাংলাদেশের সঙ্গে দুই অঞ্চলেরই বৈদেশিক বাণিজ্য আরও বেড়ে যাবে। সেই জন্যই কাজ করছে ‘জয়েন্ট মুভমেন্ট কমিটি ফর করিডোর ফ্রম বালুরঘাট-হিলি টু মহেন্দ্রগঞ্জ-তুরা’ সংগঠন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য