খানসামায় প্রতিমা তৈরিতে ব্যস্ত মৃৎ শিল্পীরাবীরগঞ্জ (দিনাজপুর) সংবাদাতাঃ সনাতন ধর্মাবলম্বীদের শারদীয় দুর্গোৎসব সামনে রেখে দিনাজপুরের খানসামা উপজেলায় কাদামাটি খড়-কাঠ দিয়ে প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় কাটছে মৃৎ শিল্পীদের।

আগামী ১৫ অক্টোবর ষষ্ঠী পূজার মধ্য দিয়ে সনাতন ধর্মাবলম্বীদের এ মহোৎসব শুরু হবে। চলবে ১৯ অক্টোবর পর্যন্ত। বিজয়া দশমীতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে পাঁচ দিনের উৎসব।

শনিবার (৬ অক্টোবর) সরেজমিনে ঘুরে প্রতিমা শিল্পীদের ব্যস্ততার চিত্র দেখা গেছে। প্রতিমা শিল্পীদের নিপুণ আঁচড়ে তৈরি হচ্ছে এক একটি প্রতিমা। তৈরি করা হচ্ছে দুর্গা, সরস্বতী, লক্ষ্মী, কার্তিক, গণেশ, অসুর ও শিবের মূর্তি। কয়েকজন প্রতিমা শিল্পী জানান, প্রতিমা গড়া শেষ হলে রঙতুলির আঁচড়ে ফুটিয়ে তোলা হবে অবয়ব। ফুটিয়ে তোলা হবে নাক-চোখ-মুখ।

উপজেলার ছাতিয়ানগড় খগিনশাহ পাড়া দূর্গা মন্ডবে কর্মরত প্রতিমা শিল্পী উত্তম পাল বলেন, প্রতিমা তৈরি করা অনেক কষ্টের আর আগের মতো লাভ হয় না। তারপরও করতে হয়। দুই একদিনের মধ্যেই তৈরি করা দুর্গার প্রতিমাগুলোর রং ও সাজ-সজ্জার কাজ শেষ হবে।

খানসামা উপজেলা শাখা পূজা উদযাপন পরিষদের আহ্বায়ক ধীমান দাস জানান, ১২৩ টি পূজা মন্ডবে দূর্গা পূজা উদযাপন করা হবে। তিনি আরো বলেন,শান্তিপূর্ণ ভাবে পূজা উদযাপন করতে প্রশাসন ও মন্ডব কমিটির সদস্যদের সাথে নিয়মিত যোগাযোগ করছি এবং প্রয়োজনীয় নির্দেশনা দেয়া হচ্ছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য