পীরগঞ্জে পূজার প্রতিমা তৈরীতে ব্যস্ত কারিগররাজাকির হোসেন, পীরগঞ্জ ঠাকুরগাওঃ সনাতন ধর্মালম্বীদের বৃহত্তম ধর্মীয় উৎসব শারদীয় দূর্গা পূজা উপলক্ষ্যে ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ উপজেলার প্রতিমা তৈরীর কারিগররা ব্যস্ত সময় পার করছে। বুধবার উপজেলার কলেজ বাজার পূজা মন্ডপে গিয়ে দেখা যায়,প্রতিমা তৈরীর কাজ শেষ করে।

এখন শুধু রং করতে বাকি কারিগররা। প্রতিমা কারিগর শ্রী সুরেশ চন্দ্র রায় বলেন,একটি মূর্তি তৈরী করতে প্রায় ৭দিন সময় লাগে। তিনি আরও বলেন,বংশ পরস্পরায় তাঁরা প্রতিমা তৈরীর কাজ করে আসছে।

এবারের পূজাতে তিনি ৬ টি ও বাইরের উপজেলার ৫ টি পূজা মন্ডপে প্রতিমা তৈরী করেছেন। প্রতিমা তৈরীতে কেমন খরচ হয় জানতে চাইলে বলেন,ভালো প্রতিমা তৈরী করতে খরচ হয় ৩০-৯০ হাজার টাকা আর একটু নি¤œ হলে ১০-১৫ হাজার টাকা। ১২ মাসেই তাঁরা বিভিন্ন জায়গায় গিয়ে প্রতিমা তৈরী করে বলে তিনি জানায়।

তিনিসহ তার দলের লোকেরা ৭ দিনের মধ্যেই একটি পূর্ণাঙ্গ দূর্গা প্রতিমা তৈরি করতে পারেন বলে জানান। বাঁশের শলাকা ও কিছু খড়কুটো তার ওপর মাটির প্রলেপ দিয়ে তৈরি করা হয় প্রতিমা। আর সেই প্রতিমা তৈরির শিল্পীদের হাতের নিপুণ স্পর্শে ফুটে ওঠে দূর্গা দেবীর প্রকৃত রূপ।

এ ব্যাপারে পুজা উদযাপন পরিষদ এর সাধারণ সম্পাদক প্রফুল্ল কুমার জানান, এবারের পূজাতে মোট ১১২টি পূজা মন্ডপে পূজা উদযাপন সহ ৩ টি জায়গায় বিসর্র্জন বা প্রতিমা পানিতে ভাসানোর জায়গা তৈরী করা হয়েছে । এ বিষয়ে পীরগঞ্জ থানা অফিসার ইনচার্জ বজলুর রশীদ জানান, এবারের পূজাতে পুলিশের সাথে আনসার ভিডিপি মোতায়ন করা হবে। আশা করি কোন প্রকার আইন শৃঙ্খলার অবনতি হবে না ।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য