বোদায় পাথরাজ নদীর বার্ধের ক্যানেলটি ভেঙ্গে যাওয়ায় সাধারণ মানুষের দুভোর্গমোঃ লিহাজ উদ্দীন মানিক, বোদা (পঞ্চগড়) থেকেঃ পঞ্চগড়ের বোদা উপজেলার ঝলইশালশিড়ি ইউনিয়নের পাথরাজ নদীর বার্ধের ক্যানেলটি গত ৭-৮ বছর আগে বর্ষা মৌসুমে ভেঙ্গে যাওয়ায় এলাকার লোকজনদের চলাচল করতে পারছেনা। এতে এলাকার সাধারণ মানুষ পড়েছে চরম দুভোর্গে। পাথরাজ নদীর ক্যানেলটি ভেঙ্গে যাওয়ায় এ এলাকার মানুষদের বোদা আসতে হয় ৩/৪ কিঃ মিঃ দুর দিয়ে ঘুরে।

পঞ্চগড় পানি উন্নয়ন বোর্ড দীর্ঘ দিন এ ক্যানেল মেরামত না করার ফলে সবচেয়ে বেশী ক্ষতি হচ্ছে এ এলাকার কৃষকরা। যাদের ক্যানেলের আশে পাশে জমি আছে। পাথরাজ বাঁধের এই ক্যানেল ভাঙ্গার কারনে নদীর পানি এই ক্যানেল দিয়ে বহে যাওয়ার কারনে ক্যানেলের গভীরতা বৃদ্ধি পেয়েছে। ফলে আশে পাশের জমিতে পানি ধারন ক্ষমতা কমেছে। বর্ষা মৌসুমে বৃষ্টির পানি থাকে না এবং শুষ্ক মৌসুমে বোরো ধানের জমিতে পানি থাকে না।

এ ব্যাপারে এলাকাবাসীরা পানি উন্নয়ন বোর্ড পঞ্চগড়ে একটি আবেদন করেও কোন সুরাহা পায়নি। এ ব্যাপারে ঝলইশালশিরী ইউ’পি চেয়ারম্যান আবুল হোসেন বলেন, এটি পানি উন্নয়ন বোর্ডের কাজ এত বড় কাজ তার পক্ষে করা সম্ভব নয়। এত বড় প্রকল্পের বরাদ্দ তার ইউনিয়নে নেই। এলাকাবাসীরা বলেন বোদা পৌর মেয়র ও উপজেলা আওয়ামীলীগ সভাপতি এ্যাডঃ ওয়াহিদুজ্জামান সুজা মেরামতের চেষ্টা করেছিল কিন্তু অনেক বড় ভাঙ্গা হওয়ায় তা করা সম্ভব হয় নাই।

তিনি এ বিয়য়টি স্থানীয় সংসদ সদস্যের নজরে আনার কথা বলেন। এ ব্যাপারে পানি উন্নয়ন বোর্ড পঞ্চগড় এর উপ-বিভাগীয় প্রকৌশলী মোঃ আসাফউদ দৌলা বলেন, পাথরাজ বার্ধের ক্যানেল ভাঙ্গার বিষয়টি নজরে আসেনি। স্থানীয় এমপির ডিও লেটাল সহ একটি আবেদনপত্র পানি উন্নয়ন বোর্ডের কাছে করা হলে পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষ বিষয়টি সরজমিনে পরিদর্শন করে কার্যকরী প্রদক্ষেণ গ্রহন করতে পারবে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য