সিরিয়াকে এস-৩০০ ব্যবস্থা সরবরাহ করার কাজ সম্পন্ন হয়েছেরাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু বলেছেন, তার দেশ সিরিয়াকে অত্যাধুনিক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এস-৩০০ সরবরাহ করার কাজ শেষ করেছে। সিরিয়াকে এ ব্যবস্থা দেয়া হলে তা তেল আবিবের জন্য বড় ধরনের চ্যালেঞ্জ তৈরি করবে বলে ইহুদিবাদী ইসরাইল যে উদ্বেগ প্রকাশ করেছিল কার্যত তা উপেক্ষা করেই দামেস্ককে এটি সরবরাহ করা হলো।

মঙ্গলবার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সভাপতিত্বে অনুষ্ঠিত রাশিয়ার জাতীয় নিরাপত্তা পরিষদের বৈঠকে সিরিয়াকে এস-৩০০ ব্যবস্থা সরবরাহ করার কথা জানান শোইগু। তিনি বলেন, “সিরিয়ায় মোতায়েন আমাদের সেনা সদস্যদের আরো ভালো নিরাপত্তা দেয়ার লক্ষ্যে আমরা সিরিয়ায় এস-৩০০ ব্যবস্থা নেয়ার কাজ শেষ করেছি। একদিন আগে এই কাজ সম্পন্ন হয়েছে। আমরা এটির পুরো ব্যবস্থা সিরিয়ার কাছে হস্তান্তর করেছি।”

রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী জানান, সিরিয়ার বিশেষজ্ঞদেরকে এস-৩০০ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থায় পারদর্শী করার জন্য প্রশিক্ষণ দিতে তিন মাস সময় লাগবে। গতমাসে সিরিয়ার আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা শক্তিশালী করার লক্ষ্যে দেশটিকে এস-৩০০ সরবরাহ করা হবে বলে ঘোষণা দিয়েছিল মস্কো।

এস-৩০০ ব্যবস্থা দিয়ে আকাশপথে ধেয়ে আসা যেকোনো ক্ষেপণাস্ত্র, যুদ্ধবিমান ও ড্রোনকে শনাক্ত করে এগুলোকে আকাশেই ধ্বংস করে দেয়া সম্ভব। রাশিয়া এরইমধ্যে এই ব্যবস্থার আধুনিকতম সংস্করণ এস-৪০০ তৈরি করলেও এস-৩০০ও যথেষ্ট আধুনিক ও শক্তিশালী বলে সমর বিশেষজ্ঞরা মনে করেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য