10 17 18

বুধবার, ১৭ই অক্টোবর, ২০১৮ ইং | ২রা কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ | ৭ই সফর, ১৪৪০ হিজরী

Home - দিনাজপুর - দিনাজপুরে পেশাজীবী নারীদের নিয়ে মত বিনিময় সভা অনুষ্ঠিত

দিনাজপুরে পেশাজীবী নারীদের নিয়ে মত বিনিময় সভা অনুষ্ঠিত

দিনাজপুরে পেশাজীবী নারীদের নিয়ে মত বিনিময় সভা অনুষ্ঠিতদিনাজপুর সংবাদাতাঃ ”একুশ শতকের চ্যালেঞ্জ মোকাবেলা করি,শক্তিশালী নারী সংগঠন ও নারী আন্দোলন গড়ে তুলি ” এই প্রতিপাদ্য সামনে রেখে বাংলাদেশ মহিলা পরিষদ দিনাজপুর জেলা শাখার উদ্যোগে পেশাজীবী নারীদের নিয়ে মত-বিনিময় সভা অনুষ্ঠিত হয়।

App DinajpurNews Gif

গতকাল দিনাজপুর শিল্পকলা একাডেমী মিলনায়তনে পেশাজীবী নারীদের নিয়ে মত বিনিময় সভায় সভাপতিত্ব করেন মহিলা পরিষদ দিনাজপুর জেলা শাখার সভাপতি কানিজ রহমান।

উপস্থিত ছিলেন সহ-সভাপতি মাহাবুবা খাতুন, সহ-সভাপতি মিনতি ঘোষ, সহ-সভাপতি অর্চনা অধিকারী, সহ-সভাপতি নুরুননাহার ইরা, সাধারণ সম্পাদক ড.মারুফা বেগম,সহ-সাধারণ সম্পাদক মনোয়ারা সানু, অর্থ সম্পাদক রতœা মিত্র, সাংগঠনিক সম্পাদক রুবিনা আকতার, লিগ্যাল এইড সম্পাদক জিন্নুরাইন পারু, আন্দোলন সম্পাদক গৌরী চক্রর্বতী, প্রচার সম্পাদক জেসমিন আরা, প্রশিক্ষণ, গবেষণা ও পাঠাগার সম্পাদক রুবি আফরোজ, শিক্ষা ও সংস্কৃতি সম্পাদক রাজিয়া সুলতানা পলি, পরিবেশ সম্পাদক মওদুদা বেগম, দৈনিক উত্তর বাংলার নির্বাহী পরিচালক জিনাত রহমান,ডাক্তার খাদিজা নাহিদ ইভা, শিক্ষক কলেজিয়েট বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজের সহকারী শিক্ষক সিরাজুম মনিরা ও সাবিনা ইয়াসমিন, এ্যাডভোকেট রেখা মনি, এ্যাডভোকেট শীশ মহল পপি,দিনাজপুর কোতয়ালী থানার এসআই নুরেজা আক্তার, কনেষ্টেবল আইরিন আক্তার,উদ্যোক্তা দেওয়ান ফারজানা, র্গামেন্টস কর্মী কণা দাস,সায়লা সামাদ ,কৃষক শ্রমিক মিনা সিং, মিনতি, আদিবাসী সদস্য পপি তিগ্যা, রোজিনা তির্কী।

সভায় স্বাগত বক্তব্য রাখেন মহিলা পরিষদ,দিনাজপুর জেলা শাখার সাধারণ সম্পাদক ড.মারুফা বেগম। তিনি বলেন, পেশাজীবী নারীরা তাদের কর্মক্ষেত্রে প্রতিনিয়ত নানান ধরনের প্রতিবন্ধকতার শিকার হয়ে থাকেন আর এই কারণে তারা তাদের কর্মক্ষেত্রে এবং ব্যক্তিজীবনে পিছিয়ে পড়ছেন। সভা পরিচালনা করেন সাংগঠনিক সম্পাদক রুবিনা আকতার।

সভায় অংশগ্রহনকারী পেশাজীবী নারীদের নিয়ে আলোচনা থেকে নিন্মোক্ত চ্যালেঞ্জ ও সুপারিশগুলো পাওয়া যায়-
সম্পদ ও সম্পত্তিতে সমান অধিকারহীনতা,পরিবারে মতামত প্রদানে অসমতা,শিশু সন্তান সেবা কেন্দ্র স্থাপন,নির্যাতিতদের পুর্ণবাসন,শ্রম বৈষম্য দূরীকরণ,নৈতিক শিক্ষার অভাব,পারিবারিকভাবে পুরুষতান্ত্রিক দৃষ্টিভঙ্গী পোষন,পরিবহন ব্যবস্থায় বৈষম্যতা,নির্যাতিতদের প্রতি সামাজিক কুদৃষ্টির প্রভাব,আতœহত্যা থেকে দূরীকরণ এবং পরিবারের পুরুষ সদস্যদের প্রশিক্ষনের আয়োজন করা, নারীদের শিক্ষা ও অর্থনৈতিক ক্ষমতায়ন বৃদ্ধি সহ বেশকিছু প্রস্তাব এবং চ্যালেঞ্জ উঠে আসে পেশাজীবীদের আলোচনায়।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য