ভাইরাল ভিডিওতে উদ্ধার নাইজেরিয়ার আটক অভিবাসীলিবিয়ার একটি বন্দিশালায় আটক নাইজেরিয়ার অভিবাসীদের একটি ভিডিও কল সামাজিক মাধ্যমে ভাইরাল হয়। বিষয়টি নাইজেরিয়ার কতৃপক্ষের নজরে এলে ওই অভিবাসীদের উদ্ধার করা হয় বলে জানানো হয়। খবর এএফপি’র।

লিবিয়ার জাওইয়ায় একটি বন্দিশালায় গত জুলাইয়ে অভিবাসীদের ধারণকৃত একটি ভিডিও সামাজিক মাধ্যমে ছাড়া হয়। দ্রুত ভাইরাল হয়ে পড়ে ভিডিওটি। ভিডিওতে বন্দিশালায় আটকদের দুর্দশার চিত্র তুলে ধরা হয় এবং তারা সাহায্যের আবেদন জানায়।

হোয়াটস আপ এবং অন্যান্য সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে একব্যক্তি জানায়, আমাদের এখানে জোর করে আটকে রাখা হয়েছে। আমরা দুর্দশার মধ্যে আছি, আমরা এখানে মৃতপ্রায়, ব্যবসার জন্য আমাদের এখানে আটকে রাখা হয়েছে।

গত জুলাইয়ে এক সিটিজেন জার্নালিজমের মাধ্যমে ভিডিওটি ফ্রান্স ২৪ অবজারভার এ পৌঁছানো হয়। ভিডিও দেখার পরে সাংবাদিকরা বিষয়টি আন্তর্জাতিক অভিবাসন সংস্থাকে (আইওএম) অভিহিত করেন। পরে এই সংস্থা লিবিয়ার ডিটেনশন ক্যাম্প থেকে নাইজেরিয়ার অভিবাসীদের উদ্ধার করে এবং ৩০ আগস্ট তারা নাইজেরিয়ায় ফিরে যায়।

ভিডিও প্রচারকারী অভিবাসী নাইজেরিয়ার নাগরিক ইফি ওনিয়েকা (২৫) বলেন, ভিডিওটি প্রচার না হলে আমরা নাইজেরিয়ায় ফিরতে পারতাম না। ফুটবলার হওয়ার স্বপ্ন দেখা ইফি ওনিয়েকা ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপ যাওয়ার চেষ্টার সময় তাকে আটক করা হয়। চার মাস তাকে বন্দিশালায় আটকে রাখা হয়।

চলতি বছরে আইওএম’র মাধ্যমে ২,৭০০ জন অভিবাসীকে নাইজেরিয়ায় ফিরিয়ে আনা হয়েছে, ইফি ওনিয়েকা তাদের একজন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য