পঞ্চগড়ে বিশ্ব জলাতঙ্ক দিবস পালিতপঞ্চগড়ঃ পঞ্চগড়ে জলাতংক রোগ সম্পর্কে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে আজ রবিবার ‘বিশ্ব জলাতঙ্ক দিবস’ পালিত হয়েছে। এ উপলক্ষে সকাল ৯টায় পঞ্চগড় জেলা স্বাস্থ্য বিভাগের আয়োজনে ‘একত্রে জলাতংকের বিরুদ্ধে’ এই প্রতিপাদ্য নিয়ে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা সিভিল সার্জনের কার্যালয়ের সামনে থেকে বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। জেলা প্রশাসক মোহাম্মদ সালাহ উদ্দিন, সিভিল সার্জন ডা. মো.আহাদ আলীসহ স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা-কর্মচারী, এনজিও কর্মীরা শোভাযাত্রায় অংশ নেন। পরে ২নং সরকারী প্রাথমিক বিদ্যালয় মাঠে জলাতংক বিষয় আলোচনা সভার আয়োজন করা হয়। আলোচনায় স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা বক্তব্য রাখেন।

বোদাঃ পঞ্চগড়ে বোদায় গতকাল শনিবার ‘জলাতঙ্ক’ অপরকে জানান, জীবন বাঁচান এই প্রতিপাদ্য নিয়ে বিশ্ব জলাতঙ্ক দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে উপজেলা স্বাস্থ্য বিভাগ ও উপজেলা প্রাণি সম্পদ বিভাগ এর আয়োজনে বোদা সদর হাসপাতাল থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়। র‌্যালীটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালী শেষে আলোচনা সভায় উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডাঃ রাজিউল করিম এর সভাপত্বিতে বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার মোঃ সৈয়দ মাহমুদ হাসান, বোদা থানা অফিসার ইনচার্জ একেএম নুরুল ইসলাম, উপজেলা প্রাণিসম্পদ অফিসার ডাঃ মোঃ শহিদুল ইসলাম প্রমুখ।

আটোয়ারীঃ “ জলাতঙ্ক : অপরকে জানান, জীবন বাঁচান” প্রতিপাদ্য বিষয় নিয়ে পঞ্চগড়ের আটোয়ারীতে জলাতঙ্ক দিবস পালিত হয়েছে। উপজেলা স্বাস্থ্য বিভাগ ও উপজেলা প্রাণি সম্পদ বিভাগের আয়োজনে এবং জুনোটিক ডিজিজ কন্ট্রোল প্রোগ্রাম, সিডিসি স্বাস্থ্য অধিদপ্তরের বাস্তবায়নে ২৯ সেপ্টেম্বর শনিবার জলাতঙ্ক দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ব্যানার ফেস্টুন নিয়ে একটি বর্ণাঢ্য র‌্যালি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স চত্বর হতে বের হয়ে উপজেলার গুরুত্বপুর্ণ সড়ক প্রদক্ষিণ করা হয়। র‌্যালি শেষে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হলরুমে প্রতিপাদ্য বিষয়ের উপর গুরুত্বারোপ করে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা স্বাস্থ্য ও প: প: কর্মকর্তা(ভারপ্রাপ্ত) ডা. হুমায়ুন কবির। অনুষ্ঠানে অফিস সহকারী নুরল ইসলামের সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব মোঃ আব্দুর রহমান। বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার শারমিন সুলতানা। জলাতঙ্ক কি ? কোন প্রাণির কামড়ে জলাতঙ্ক হয় এবং আমাদের করনীয় বিষয়ে বিস্তারিত বক্তব্য রাখেন উপজেলা প্রাণি সম্পদ দপ্তরের ভেটেরিনারী সার্জন ডা: শামীমা বেগম। সভাপতির বক্তব্যে ডা. হুমায়ুন কবীর বলেন,জরিপ মতে বিশ্বে প্রতি বছর ৫৫ থেকে ৬০ হাজার লোক জলাতঙ্কে মারা যাচ্ছে। তিনি প্রতিপাদ্য বিষয়ের উপর বিস্তারিত আলোচনা করেন। অনুষ্ঠানের অন্যান্য বক্তারা আটোয়ারী উপজেলায় কুকুরের উপদ্রপ থেকে অব্যাহতি পেতে প্রধান অতিথি ও বিশেষ অতিথির হস্তক্ষেপ কামনা করেছেন।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য