প্রথমবারের মতো মার্কিন এফ-৩৫ বিমান বিধ্বস্তমার্কিন মেরিন সেনাদের ব্যবহৃত একটি সর্বাধুনিক এফ-৩৫বি জয়েন্ট স্ট্রাইক ফাইটার বিধ্বস্ত হয়েছে। আমেরিকার সবচেয়ে উন্নত প্রযুক্তিতে তৈরি এফ-৩৫ স্টিলথ বিমান বিধ্বস্তের এটাই প্রথম কোনো ঘটনা।

গতকাল (শুক্রবার) আমেরিকার সাউথ ক্যারোলাইনার মেরিন কোরের ঘাঁটির কাছে বিমানটি বিধ্বস্ত হয়। অত্যন্ত ব্যয়বহুল বিমানটি প্রশিক্ষণ কর্মসূচিতে অংশ নেয়ার সময় সম্পূর্ণভাবে ধ্বংস হয়েছে।

মার্কিন কর্মকর্তারা বলছেন, এটা তাদের জন্য ‘সম্পূর্ণ’ ক্ষতি। আফগানিস্তানে কথিত তালেবানের অবস্থানে হামলার জন্য এফ-৩৫ বিমান ব্যবহার করার একদিন পর এই দুর্ঘটনা ঘটলো।

যে যুদ্ধবিমানটি বিধ্বস্ত হয়েছে তা ছিল এফ-৩৫ ‘বি’ মডেলের যা মার্কিন মেরিন কোর ব্যবহার করে এবং এ বিমান সংক্ষিপ্ত রানওয়ে থেকে উড়তে এবং খাড়াভাবে ল্যান্ড করতে পারে।

বিমান বিধ্বস্তের ঘটনায় বড় রকমের আহত হয় নি কেউ বরং বিমানের পাইলট নিরাপদে বেরিয়ে আসতে সক্ষম হয়েছেন। তার অবস্থা পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে।

মার্কিন বাহিনী এ বিমানকে মেরিন কোরের জন্য প্রধান যুদ্ধবিমান বানানোর পরিকল্পনা করেছিল। এফ-৩৫ বিমান তৈরিতে প্রতিটির জন্য খরচ পড়ে অন্তত ১০ কোটি ডলার।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য