হাকিমপুরে প্রচারণার কবলে ক্ষতবিক্ষত বৃক্ষহাকিমপুর (দিনাজপুর) সংবাদদাতাঃ গাছে গাছে ঝুলছে ক্লিনিক, চিকিৎসক, কলেজ, বিশ^বিদ্যালয় কোচিং সেন্টারসহ নানা ব্যাবসা প্রতিষ্ঠানের বিজ্ঞাপনি বোর্ড। আছে রাজনৈতিক নেতাদের শুভেচ্ছা ব্যানারও। কোন কোন গাছের বুকে পেরেক ঠুকে, আবার কোথাও তার বেধে আটকানো হয়েছে এসব বোর্ড।

বোর্ডগুলি দৃশ্যমান করতে কোথাও কোথাও ডালপালা ছেঁটে দেবার মত ঘটনাও ঘটেছে। কোন গাছে একটি, কোন গাছে দশটি, আবার কোন গাছে অর্ধশত ব্যানার ঝোলানোর দৃশ্য দিনাজপুরের হিলিÑঘোড়াঘাট সড়কের দুই পাশের গাছগুলিতে।

শুধু হিলি-ঘোড়াঘাট সড়কেই নয় পুরো পুরো উপজেলায় বিভিন্ন ব্যাক্তি, প্রতিষ্ঠানের এমন প্রচারণার কবলে পড়ে ক্ষতবিক্ষত হয়েছে শতশত গাছ। দ্রুত এসব বিজ্ঞাপনি বোর্ড অপসারণ করে গাছ রক্ষা করার দাবি জানিয়েছেন স্থানীয় সচেতন নাগরিকগণ।

সরেজমিন ঘুরে দেখা যায়, হিলি-বিরামপুর সড়কে দুই ধারে গাছে ঝুলছে আগামী জাতীয় নির্বাচনে মনোনয়ন প্রত্যাশিদের শুভেচ্ছা বোর্ড। এ ছাড়াও হাসপাতাল মোড়, উপজেলা মোড়, পাবনা স্টোর মোড়সহ বিভিন্ন হাটবাজার এলাকার গাছে গাছে ক্লনিক, চিকিৎসক, কলেজ, বিশ^বিদ্যালয়, কোচিং সেন্টার, ব্যাবসা-বাণিজ্যের বোর্ড চোখে পড়ে।

ছাতনী রাউতারা ফাযিল মাদ্রাসার সহকারী অধ্যাপক মো. মুহেববুর রহমান বলেন, এটা অমানবিক কাজ, দ্রুত বোর্ডগুলি অপসারণ করে গাছগুলো রক্ষা করা দরকার।

উপজেলা বনকর্র্মকর্তা মো. শামসুল আলম বলেন, এ ব্যাপারে আমাদের করার কিছুই নেই।

হাকিমপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোসা. শুকরিয়া পারভীন জানান, এ ব্যাপারে কেউ কোন অভিযোগ করেনি, তাই এর বিরুদ্ধে কোন ব্যাবস্থা নেয়া হয়নি। তবে অচিরেই সংশ্লিষ্ট বনবিভাগকে সঙ্গে নিয়ে বোর্ডগুলো অপসারণের ব্যাবস্থা গ্রহণ করা হবে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য