স্বামী বিবেকানন্দের চিকাগো বক্তৃতার ১২৫তম বর্ষপূর্তি উপলক্ষে সাংবাদিক সম্মেলনসাংবাদিক সম্মেলনঃ ২৩ সেপ্টেম্বর রোববার দিনাজপুর প্রেসক্লাব হলরুমে বিবেকানন্দ শিক্ষা ও সংস্কৃতি পরিষদ দিনাজপুর আয়োজিত স্বামী বিবেকানন্দের চিকাগো বক্তৃতার ১২৫তম বর্ষপূর্তি উপদযাপন উপলক্ষে সাংবাদিক সম্মেলন অনুষ্ঠিত হয়।

বিবেকানন্দ শিক্ষা ও সংস্কৃতি পরিষদ দিনাজপুর এর সভাপতি ড. মাসুদুল হক সাংবাদিক সম্মেলনে বলেন, চিন্তানায়ক স্বামী বিবেকানন্দের বিকাগো বক্তৃতার ১২৫তম বর্ষপূর্তী উদযাপন উপলক্ষে ২৫ সেপ্টেম্বর রায় সাহেব বাড়ী দুর্গা মন্দির প্রাঙ্গণে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

দুপুর সাড়াই টায় অনুষ্ঠানের উদ্বোধন করবেন রামকৃষ্ণ আশ্রম ও মিশন দিনাজপুরের অধ্যক্ষ ও বিবেকানন্দ শিক্ষা ও সংস্কৃতি পরিষদের প্রধান পৃষ্ঠপোষক স্বামী শ্রীমৎ অমেয়াত্মানন্দ মহারাজ।

দ্বিতীয় অধিবেশনে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখবেন সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল। তৃতীয় অধিবেশন বিকাল ৫টায় সম্প্রীতি শোভাযাত্রার উদ্বোধন করবেন রামকৃষ্ণ মঠ ও রামকৃষ্ণ মিশন ঢাকা’র শ্রীমৎ স্বামী ধ্রুববেশানন্দ মহারাজ। চতুর্থ অধিবেশনে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখবেন বাংলাদশে জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি। পঞ্চম অধিবেশনে সাংস্কৃতিক অনুষ্ঠান।

সাংবাদিক সম্মেলনে ড. মাসুদুল হক বলেন, বিবেকানন্দ একজন বাঙালি দার্শনিক সমাজ সংস্কারক ছিলেন। ১৮৯৩ সালে তিনি যুক্তরাষ্ট্রের চিকাগো বিশ্বধর্ম সভায় যে বক্তৃতা দিয়েছিলেন তা তাকে এনে দিয়েছে বিশ্বজোড়া খ্যাতি।

তার বক্তৃতার মধ্য দিয়ে সম্প্রতি এবং সহনশীলতার অন্যান্য দৃষ্টান্ত স্থাপিত হয়েছে। এসময় উপস্থিত ছিলেন, বিবেকানন্দ শিক্ষা ও সংস্কৃতি পরিষদ দিনাজপুর এর সাধারণ সম্পাদক ডালিম কুমার, উপদেষ্টা আশিষ দত্ত বাবলা, অজয় চ্যাটার্জী, ভুপতি রঞ্জন রায়, মকবুল হোসেন, সুনীল রায়, সহ-সভাপতি মানস ভট্টচার্য্য সহ সদস্যবৃন্দ।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য