নাইজেরিয়ায় কলেরা মহামারীতে ৯৭ জনের মৃত্যুনাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে কলেরা মহামারীতে দুই সপ্তাহে প্রায় ১০০ মানুষের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছেন আরো কয়েক হাজার মানুষ। একথা জানিয়েছে জাতিসংঘ।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক সমন্বয় কার্যালয়(ওসিএইচএ) শনিবার এক বিবৃতিতে বলেছে, নাইজেরিয়ার ইয়োবে ও বর্ন অঙ্গরাজ্যে কলেরায় আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন অন্তত ৯৭ জন। আক্রান্ত হয়েছেন আরো ৩ হাজার ১২৬ জন।

সাম্প্রতিক এই মহামারীর সূত্রপাত হয় দুই সপ্তাহ আগে, বর্ন রাজ্যে। রাজ্যটিতে সশস্ত্র জঙ্গি গোষ্ঠী বোকো হারামের কবল থেকে পলাতক হাজারো বাস্তুচ্যুতের বসবাস।

বুধবার জাতিসংঘ জানিয়েছে, এই বছরের শুরু থেকে নাইজেরিয়ায় কলেরা আক্রান্ত হয়ে ৫০০’র বেশি মানুষের মৃত্যু ঘটেছে। বিগত চার বছরের মধ্যে এটাই বিশ্বের সর্ববৃহৎ কলেরা মহামারীর ঘটনা।

ওসিএইচএ জানিয়েছে, নাইজেরিয়ায় ভারী বর্ষণ ও বন্যা হওয়ার আশঙ্কা রয়েছে। এমনটা হলে এই মহামারী আরো প্রকট আকার ধারণ করতে পারে।

ওসিএইচএ আরো জানিয়েছে, সব মিলিয়ে নাইজেরিয়ায় মোট কলেরা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২৪ হাজারে। এই মহামারী ঠেকাতে তাৎক্ষণিকভাবে পদক্ষেপ নেওয়া প্রয়োজন। -আল জাজিরা

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য