জাপানে দলীয় নেতৃত্বের নির্বাচনে জয়ী প্রধানমন্ত্রী আবেজাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে তার ক্ষমতাসীন দলের নেতা হিসেবে পুন:নির্বাচনে বিজয়ী হয়েছেন। এর মধ্য দিয়ে তিনি জাপানের ইতিহাসে সবচেয়ে দীর্ঘ সময় ধরে দায়িত্ব পালন করা প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন। পাশাপাশি সংবিধান সংস্কারের ক্ষেত্রে তার স্বপ্ন বাস্তবরূপ লাভ করতে যাচ্ছে।

লিবারেল ডেমোক্রেটিক পার্টির নেতা নির্বাচনে ৬৩ বছর বয়সী রক্ষণশীল এ নেতা ৫৫৩ ভোট পেয়ে জয়ী হন। অপরদিকে নির্বাচনে তার একমাত্র প্রতিদ্বন্দ্বী প্রার্থী সাবেক প্রতিরক্ষামন্ত্রী শিজারু ইশিবা ২৫৪ ভোট পান। জাপানের আইনপ্রণেতা ও দলের সদস্যরা এ নির্বাচনে ভোট দেন।

আবে ২০১২ সালে দ্বিতীয় দফায় ক্ষমতায় আসেন। প্রতিশ্রুতি দেন অর্থনীতি ও প্রতিরক্ষা ব্যবস্থা মজবুত করার। আবে’র আগে জাপানে সবচেয়ে বেশি সময় ধরে প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন তারো কাতসুরা। তিনি বিংশ শতাব্দীর শুরুর দিকে জাপানের প্রধানমন্ত্রী ছিলেন। টানা ২,৮৮৬ দিন ধরে প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন কাতসুরা।

আবে যদি আগামী বছরের নভেম্বর মাস পর্যন্ত ক্ষমতায় থাকেন তাহলে তিনি কাতসুরার চেয়েও বেশি সময় ধরে জাপানের প্রধানমন্ত্রী থাকবেন। -বাসস

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য