মার্কিন পণ্যে ৬০০০ কোটি ডলারের শুল্কারোপ চীনেরচীনা পণ্যের ওপর শুল্কারোপের জবাবে মার্কিন পণ্যের ওপর ৬০০০ কোটি ডলারের শুল্কারোপ করেছে চীন। আগামী ২৪ সেপ্টেম্বর থেকে উভয় দেশের শুল্ক কার্যকর হবে।

সোমবার চীন থেকে আমদানিকৃত পণ্যের ওপর ২০ হাজার কোটি ডলারের শুল্ক আরোপ করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প সোমবার বলেন, চীনা পণ্যে ১০ ভাগ শুল্ক আরোপ করা হয়েছে। তিনি বলেন, সর্বমোট ২০ হাজার কোটি ডলারের শুল্ক আরোপ করা হয়েছে।

চীন পাল্টা শুল্ক আরোপ করলে আরো ২৬৭ বিলিয়ন ডলারের শুল্ক আরোপের হুমকি দেন প্রেসিডেন্ট ট্রাম্প। শুল্ক আরোপের ঘোষণার পর প্রযুক্তি খাতে নেতিবাচক প্রভাব পড়তে শুরু করেছে বলে অর্থনৈতিক বিশেষজ্ঞরা জানিয়েছেন।

পরবর্তীতে পাল্টা জবাবে গতকাল মঙ্গলবার চীনের অর্থ মন্ত্রণালয় জানিয়েছে, তারা ৫ হাজার ২০৭টি মার্কিন পণ্যে ৬ হাজার কোটি ডলারের পাল্টা শুল্ক আরোপ করতে যাচ্ছে।

চীনা বাণিজ্য মন্ত্রণালয় জানিয়েছে, দেশের স্বার্থে এবং মুক্ত বাণিজ্য বজায় রাখতে পাল্টা শুল্ক আরোপ করা ছাড়া বিকল্প নেই। প্রেসিডেন্ট ট্রাম্পই তাদের এই দিকে নিয়ে যাচ্ছেন।

চলতি সপ্তাহে বাণিজ্য নিয়ে আলোচনার জন্য মার্কিন বাণিজ্যমন্ত্রী স্টিভ মনুচিন চীনা প্রতিনিধি দলকে আমন্ত্রণ জানান। চীন ওয়াশিংটনে প্রতিনিধি দল পাঠানোর প্রস্তুতিও নিচ্ছে। এরই মধ্যে প্রেসিডেন্ট ট্রাম্প এবং চীনা প্রেসিডেন্ট শি জিনপিং পাল্টাপাল্টি শুল্ক আরোপ করলেন।

চীন বলছে, যুক্তরাষ্ট্রের পদক্ষেপ সমঝোতার চেষ্টাকে অনিশ্চয়তার মধ্যে ফেলে দিলো। এর আগে দুই দেশ একে অপরের পণ্যে ৫ হাজার কোটি ডলারের শুল্ক আরোপ করেছিল।-রয়টার্স ও সিএনএন

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য