10 16 18

মঙ্গলবার, ১৬ই অক্টোবর, ২০১৮ ইং | ১লা কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ | ৬ই সফর, ১৪৪০ হিজরী

Home - রংপুর বিভাগ - ঠাকুরগাঁওয়ে ওরাঁও সম্প্রদায়ের কারাম উৎসব অনুষ্ঠিত

ঠাকুরগাঁওয়ে ওরাঁও সম্প্রদায়ের কারাম উৎসব অনুষ্ঠিত

ঠাকুরগাঁওয়ে ওরাঁও সম্প্রদায়ের কারাম উৎসব অনুষ্ঠিতমাসুদ রানা পলক, ঠাকুরগাঁও ॥ ঠাকুরগাঁওয়ে অনুষ্ঠিত হল ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ওরাঁও সম্প্রদায়ের কারাম উৎসব। পরিবারের সুখ-শান্তির জন্য ও নিজেদের সুস্থতায় কারাম নামের একটি বিশেষ বৃক্ষের বন্দনার মধ্য দিয়ে ওরাঁও সম্প্রদায়ের লোকজন এই উৎসব পালন করে।

App DinajpurNews Gif

গতকাল সোমবার রাতে সদর উপজেলার পাঁচপীরডাঙ্গা গ্রামে ওরাঁওদের এই উৎসব শুরু হয়। দিনের বেলা উপোষ এবং উপোষ ভাঙ্গার পর নাচ, গান ও পূজা অর্চনার মধ্য দিয়ে দুই দিনব্যাপী এই উৎসব শেষ হয়। প্রতিবছর ভাদ্রের শেষে এবং আশ্বিনের শুরুতে ওরাঁও জনগোষ্ঠী এই উৎসব আয়োজন করে। এই উৎসবে গাছ দেবতা যেন সামনের বছরে ভালো ফসল দেন সে প্রার্থনা করা হয়।

এই গাছকে ঘিরে চলে আরাধনা গান। সব বয়সের আদিবাসী শিশু হতে কিশোর বৃদ্ধা হতে যুবক-যুবতীরা সবাই এই গানের সুরে সুর মিলিয়ে গাছ দেবতার প্রার্থনায় মেতে উঠে। গাছ দেবতার সান্নিধ্য পাওয়ার জন্য ধান, সর্ষেদানা, কলাই, গম প্রভৃতি ফসলের বীজ এই কারাম গাছের গোড়ায় রাখা হয়। যেন গাছ দেবতা সামনের বছর ভাল ফলন দেন। সে প্রার্থনা করে রাতভর চলে এই সম্প্রদায়ের নৃত্যগীত ও হাড়িয়া পান।

স্থানীয় চেয়ারম্যান মাহবুব আলম মুকুলের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সদ্য যোগদান করা পুলিশ সুপার মোহা. মনিরুজ্জামান, বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা মেজিস্ট্রেট শীলাব্রত কর্মকার ও জেলা পূজা কমিটির সভাপতি অরুনাংশ দত্ত টিটো।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য