10 23 18

মঙ্গলবার, ২৩শে অক্টোবর, ২০১৮ ইং | ৮ই কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ | ১৩ই সফর, ১৪৪০ হিজরী

Home - সাজগোজ টিপস - সানস্ক্রিন ব্যবহারের সঠিক পদ্ধতি

সানস্ক্রিন ব্যবহারের সঠিক পদ্ধতি

সানস্ক্রিন ব্যবহারের সঠিক পদ্ধতিগরম বা বর্ষাকাল হোক ত্বক বিশেষজ্ঞরা বলেন সানস্ক্রিন প্রয়োজন সারা বছরই। এমনকি, মেঘলা দিনেও বাড়ির বাইরে যাওয়ার আগে এই ক্রিম মেখে যাওয়ার পরামর্শ দেন ত্বক বিশেষজ্ঞরা। নারী-পুরুষ নির্বিশেষে ত্বক ভালো রাখতে, শরীরের খোলা অংশের ত্বককে সূর্যের অতি বেগুনি রশ্মি থেকে রক্ষা করতে এই ক্রিমের প্রয়োজনীয়তার কথা কে না জানে!

App DinajpurNews Gif

কিন্তু সানস্ক্রিন মাখারও বেশ কিছু নিয়ম আছে, যা হয়তো আমরা অনেকেই মেনে চলি না। আর তাই সানস্ক্রিন মাখার পরেও তার উপকারিতা অনেকেই পান না। রূপ বিশেষজ্ঞদের মতে বিশেষ কয়েকটি নিয়ম মেনে সানস্ক্রিন ব্যবহার করলে ত্বকের উজ্জ্বলতা তো রক্ষা হবেই, সঙ্গে সূর্যের আলোয় ত্বকের পুড়ে যাওয়ার ভয়ও আর থাকবে না।

সেরকম কয়েকটি নিয়ম দেখে নেয়া যাক-

  • বাইরে বা ঘরে থাকুন, দিনের বেলা সূর্যের আলোর সং‌স্পর্শে আপনি কোনও না কোনও ভাবে আসছেনই। তাই বাড়িতে থাকলেও সানস্ক্রিন মাখুন।
  • এসি ঘরে বসে থাকলে বা কোনও ঢাকা জায়গায় থাকলে দিনের বেলা প্রতি তিন ঘণ্টা অন্তর সানস্ক্রিন ব্যবহার করুন। বাইরে রোদে বেরনোর কাজ থাকলে তা অবশ্যই দুইঘন্টা অন্তর ব্যবহার করুন।

যে ব্র্যান্ডেরই সানস্ক্রিন ব্যবহার করুন না কেন, ব্যবহারের সময় অবশ্যই তাতে কিছুটা পানি দিন। বিশেষজ্ঞদের মতে, পানি নিজেই খুব বড় ময়শ্চারাইজার। তাই সানস্ক্রিন ব্যবহারের সময় অল্প পানি দিতে পারেন। হাতের তালুতে কয়েক ফোঁটা পানি যোগ করে তারপর তার সঙ্গে সানস্ক্রিন মিশিয়ে মাখুন শরীরে। এতে ক্রিম অনেক ক্ষণ থাকবে আর সানস্ক্রিন মাখলেই যে ঘাম হওয়ার প্রবণতা থাকে তাও কমবে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য