তিনদিনের সফরে চীন পাকিস্তানের সেনাপ্রধানপাকিস্তানের সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া তিনদিনের সফরে রবিবার চীন পৌঁছেছেন। দক্ষিণ এশীয় দেশগুলোতে চীনের সিল্করোড প্রকল্প নিয়ে পাকিস্তানের একজন মন্ত্রীর অস্বস্তি প্রকাশের একদিন পরেই বেইজিং গেলেন তিনি। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এখবর জানিয়েছে।

আগস্টে ইমরান খানের নেতৃত্বাধীন পিটিআই পাকিস্তানের সরকার গঠনের পর জেনারেল বাজওয়া সবচেয়ে শীর্ষ ব্যক্তি যিনি চীন সফরে গেলেন। চীনের শীর্ষ কূটনীতিকদের পাকিস্তান সফরের এক সপ্তাহের মধ্যেই সেনাপ্রধানের এই চীন সফর অনুষ্ঠিত হচ্ছে।

গত কয়েক বছরে চীনের সঙ্গে পাকিস্তানের সম্পর্কের উন্নয়ন হয়েছে। একই সময়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে দেশটির সম্পর্কে ফাটল ধরেছে।

রবিবার পাকিস্তান সেনাবাহিনীর মুখপাত্র মেজর জেনারেল আসিফ গফুর টুইটারে জানান, সফরে সেনাপ্রধান চীনের একাধিক নেতা ও চীনা সেনাপ্রধানের সঙ্গে বৈঠক করবেন।

জেনারেল বাজওয়া নিয়মিত বিশ্বের নেতাদের সঙ্গে বৈঠক করেন। পারমাণবিক শক্তিধর দেশটিতে সেনাবাহিনীর প্রবল প্রভাব রয়েছে। দেশটির নিরাপত্তা ও গুরুত্বপূর্ণ বিদেশনীতি নিয়ন্ত্রণ করে সেনাবাহিনী।

বেল্ট অ্যান্ড রোড প্রকল্পের আওতায় পাকিস্তানে ৬০ বিলিয়ন ডলার বিনিয়োগের প্রতিশ্রুতি দিয়েছে চীন।

পাকিস্তানি মন্ত্রী দাউদ ফিন্যান্সিয়াল টাইমসকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেছিলেন, পাকিস্তানের সাবেক সরকার অন্যায্যভাবে সিল্ক রোড চুক্তি স্বাক্ষর করেছে। এতে চীনকে বেশি সুবিধা দেওয়া হয়েছে। পরে যদিও তিনি দাবি করেন, তার বক্তব্য ভুলভাবে তুলে ধরা হয়েছে।

মন্তব্য লিখুন (ফেসবুকে লগ-ইন থাকতে হবে)

মন্তব্য